চেক সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন | Important questions about Cheque

১.চেক কী? (What is cheque?)
উত্তর: আমনাতকারী কর্তৃক ব্যাংক থেকে অর্থ উত্তোলনের জন্য লিখিত শর্তহীন নির্দেশনামাকেই চেক বলে।

২. চেকের আদেষ্টা কে?
উত্তর: চেক যিনি প্রস্তুত করেন বা যার স্বাক্ষরে চেক তৈরি হয় তাকে চেকের আদেষ্টা বলে।

৩. চেকের আদিষ্ট কে?
উত্তর: চেকের আদিষ্ট হলো ব্যাংক। অর্থাৎ চেক লেখক যেই ব্যাংককে চেকের অর্থ প্রদানের নির্দেশ দেয় । তাকেই চেকের আদিষ্ট বলে।

৪. চেকের প্রাপক কে? (Who is the payee of a cheque?
উত্তর: চেক লেখক চেকের অর্থ যাকে পরিশোধের জন্য ব্যাংককে নির্দেশ প্রদান করেন ঐ ব্যক্তি বা প্রতিষ্ঠানকেই চেকের প্রাপক বলে।

৫. বাহক চেক কী? (What is bearer cheque?)
উত্তর: যে চেকে প্রাপকের নামের স্থানের পর কে অথবা বাহককে শব্দসমূহ লেখা থাকে তাকে বাহক চেক বলে।

৬. হুকুম চেক কী? (What is order cheque?)
উত্তর: যে চেকে প্রাপকের নামের স্থানের সামনে ‘কে অথবা আদেশ অনুসারে’ শব্দদ্বয় লেখা থাকে তাকে হুকুম বা আদেশ চেক বলে।

৭. দাগকাটা চেক কী? (What is crossed cheque?)
উত্তর: বাহুক বা হুকুম চেকের উপরিভাগের বাম পাশে কিছু লিখে বা না লিখে দু'টি আড়াআড়ি রেখা অঙ্কন করলে ঐ চেককে দাগকাটা চেক বলে।

৮. সাধারণভাবে দাগকাটা চেক কী? (What is ordinary crossed cheque?)
উত্তর: কোনো দাগকাটা চেকের দুই দাগের মাঝখানে ফাঁকা থাকলে বা কিছু লিখলেও ‘ব্যাংক' শব্দের উল্লেখ না থাকলে তাকে সাধারণভাবে দাগকাটা চেক বলে। 

৯. বিশেষভাবে দাগকাটা চেক কী? (What is specially crossed cheque?)
উত্তর: কোনো দাগকাটা চেকের দুই দাগের মধ্যে ‘ব্যাংক’ শব্দের উল্লেখ থাকলে ঐ দাগকাটা চেককে বিশেষভাবে দাগকাটা চেক বলে।

১০. মার্কেট চেক কী? (What is market cheque?)
উত্তর: মার্কেট চেক হলো চুম্বকীয় শক্তিসম্পন্ন এমন একটা প্লাস্টিকের কার্ড যা চেকের বিপক্ষে নির্দিষ্ট দোকান বা প্রতিষ্ঠান থেকে পণ্য বা সেবা ক্রয়ে ব্যবহৃত হয়। ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড এর উত্তম সংস্করণ।

১১. ভ্রমণকারীর চেক কাকে বলে? (What is traveller's cheque?)
উত্তর: বিদেশে যেয়ে ভাঙ্গানোর জন্য গ্রাহক নিজ দেশের ব্যাংকে টাকা জমা দিয়ে ডলারের সদৃশ যে বিশেষ ধরনের চেক সংগ্রহ করে তাকে ভ্রমণকারীর চেক বলে।

১২. বাসি চেক কী? (What is stale cheque?)
উত্তর: কোনো চেক প্রস্তুত তারিখের পর ছয় মাসের মধ্যে ভাঙ্গানো না হলে ঐ চেককে বাসি চেক বলে।

১৩. অগ্রীম তারিখের চেক কী? (Ante-dated chque) উত্তর: কোনো চেক ইস্যুকালে বর্তমান তারিখের উল্লেখ না করে ভবিষ্যৎ কোনো তারিখের উল্লেখ করা হলে তাকে অগ্রীম তারিখের চেক বলে।

১৪. এটিম কার্ড কী ? (What is ATM card?)
উত্তর: এটিএম কার্ড হলো ব্যাংক কর্তৃক সরবরাহকৃত চুম্বকীয় শক্তিসম্পন্ন এমন একটা প্লাস্টিকের কার্ড যা PIN ব্যবহার করে ব্যাংকের যে কোনো এটিএম বুথ থেকে টাকা উঠানো যায়।

১৫. চেকের অনুমোদন কী? (What is endorsement of cheque?)
উত্তর: কারও নিকট হস্তান্তরের উদ্দেশ্যে চেকের পিঠে স্বাক্ষর করাকে সাধারণভাবে চেকের অনুমোদন বলে। 

১৬. চেকের অমর্যাদা কী? (What is dishonour of cheque?)
উত্তর: কোনো কারণে ব্যাংক চেকের অর্থ প্রদানে অস্বীকার করলে তাকে চেকের অমর্যাদা বলে।

১৭. বিনিময় বিল কী? (What is bill of exchange?)
উত্তর: আদেষ্টা কর্তৃক স্বাক্ষরিত যে দলিলে উক্ত ব্যক্তি অপর কোনো ব্যক্তিকে বা তার আদেশে কোনো ব্যক্তিকে বা দলিলের বাহককে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নির্দিষ্ট সময় পরে বা চাহিবামাত্র প্রদানের জন্য অন্য কোনো ব্যক্তিকে যে শর্তহীন নির্দেশ দেয় তাকে বিনিময় বিল বলে। 

১৮. অঙ্গীকারপত্র কী? (What is promissory note?) উত্তর: কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক অপর কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে কোনো নির্দিষ্ট পরিমাণ টাকা নির্দিষ্ট সময় পরে বা চাহিবামাত্র প্রদানের লিখিত শর্তহীন অঙ্গীকার প্রদান করলে তাকে অঙ্গীকারপত্র বলে।

১৯. চেকের আদিষ্ট কে? বুঝিয়ে লেখ। (Who is the drawee of cheque? Explain)
উত্তর: চেকের আদিষ্ট হলো আমানতকারীর ব্যাংকার।ব্যাংক সরবরাহকৃত ছাপা ফরমে আমানতকারী অর্থ উত্তোলন বা কাউকে অর্থ পরিশোধের জন্য যে নির্দেশপত্র প্রস্তুত করে তাকে চেক বলে। আইনের ৭ ধারায় বলা হয়েছে যে, চেক হলো এক ধরনের বিনিময় বিল, যা ব্যাংকের ওপর কাটা হয় এবং যার অর্থ চাহিবামাত্র পরিশোধ্য। গ্রাহক তার ব্যাংককে চেকের মাধ্যমে এরূপ নির্দেশ দেয় বিধায় ব্যাংক সবসময়ই চেকের আদিষ্ট গণ্য হয়ে থাকে।

২০. চেকের আদেষ্টা কে? বুঝিয়ে লেখ। (Who is drawer of cheque? Explain)
উত্তর: চেক লিখে যিনি বা যারা ব্যাংককে অর্থ পরিশোধের আদেশ দেন তাকে আদেষ্টা বলে। চেকের প্রস্তুতকারীই হলো চেকের আদেষ্টা। চলতি ও সঞ্চয়ী হিসাবের গ্রাহককে ব্যাংক অর্থ উত্তোলনের জন্য চেক বই সরবরাহ করে। যথানিয়মে চেক প্রস্তুত করে এর গ্রাহক ব্যাংককে অর্থ প্রদানের নির্দেশ দেয়। সবকিছু ঠিক থাকলে যার অর্থ ব্যাংক চাহিবামাত্র পরিশোধ করে। তাই ব্যাংকের আমানতকারী বা গ্রাহক অথবা তার প্রতিনিধি যিনি চেকের স্বাক্ষর করেন তাকে আদেষ্টা নামে অভিহিত করা হয়ে থাকে।

২১. বাহকের চেক বলতে কী বুঝায় ? ব্যাখ্যা কর। (Give the idea about the cheque through which transfer is occurred only by handover.
উত্তর: শুধুমাত্র অর্পণের মাধ্যমেই স্বত্ত্বাত্তর ঘটে এমন চেক হলো বাহকের চেক। যেকোনো ব্যক্তি বা বাহক ব্যাংকে উপস্থাপন করে যে চেকের অর্থ সংগ্রহ করতে পারে তাকে বাহক চেক বলে। এরূপ চেক সহজে চেনার উপায় হলো এতে প্রাপকের নামের শেষে “অথবা বাহককে” শব্দদ্বয় লেখা থাকে। এরূপ চেকের হস্তান্তরে লিখিত অনুমোদনের প্রয়োজন হয় না। বাহক ব্যাংক কাউন্টারে উপস্থাপন করে সহজেই এর অর্থ সংগ্রহ করতে পারে।

২২. বাহক চেক হুকুম চেক অপেক্ষা কম নিরাপদ কেন? বুঝিয়ে লেখ। (Wity is bearer cheque less safe than order cheque? Explain)
উত্তর: যে চেকে প্রাপকের নামের শেষে ‘অথবা বাহককে’ শব্দদ্বয় লেখা থাকে এবং চেকের বাহক ব্যাংকে চেক উপস্থাপন করে এর অর্থ সংগ্রহ করতে পারে তাকে বাহক চেক বলে। এরূপ চেক শুধুমাত্র অর্পণের দ্বারাই হস্তান্তরযোগ্য। কিন্তু হুকুম চেকের প্রাপক কাউকে চেক হস্তান্তর করলে সেখানে যথাযথ অনুমোদন থাকতে হয়। প্রাপক বা অনুমোদন বলে প্রাপকের যথার্থতা যাচাই করে ব্যাংক অর্থ প্রদান করে। বাহক চেকে সেই সুযোগ থাকে না বিধায় তা কম নিরাপদ।

২৩. Why is bearer cheque more popular? Explain.
উত্তর: যে চেকে প্রাপকের নামের স্থানের পর ‘কে অথবা বাহককে’ শব্দসমূহ লেখা থাকে তাকে বাহক থেকে বলে।বাহক চেক শুধুমাত্র অর্পণের দ্বারাই হস্তান্তর করা যায়। এতে হস্তান্তরগ্রহীতার জন্য অর্থ সংগ্রহ সহজ হয়। এবং একই চেক একাধিক লেনদেনে ব্যবহৃত হতে পারে। বড় অঙ্কের চেক কাটা হলে সহজেই এতে দাগ কেটে নিরাপত্তা বাড়ানো যায়। ব্যাংকের জন্যও এরূপ ঢেকে লেনদেনে প্রাপকের যথার্থতা নিয়ে অধিক সতর্কতা অবলম্বনের প্রয়োজন পড়ে না। তাই বাহক ঢেক অধিক জনপ্রিয়।

২৪. হুকুম চেকের ব্যবহার হ্রাস পাচ্ছে কেন? ব্যাখ্যা কর। (Why is the use of order cheque decreasing? Explain)
উত্তর: যে চেকে প্রাপকের নামের পরে অথবা আদেশ অনুসারে কথাটি লেখা থাকে তাকে আদেশ বা হুকুম চেক বলে। হুকুম চেকের উপর প্রাপকের কলামে যার নাম লিখিত থাকে ব্যাংক শুধুমাত্র তাকে বা তার লিখিত অনুমোদনক্রমে অন্য ব্যক্তিকে পরিচিতি বিষয়ে নিশ্চিত হয়ে অর্থ প্রদান করে। এরূপ পরিচিতি নিশ্চিত করা। ব্যাংকের জন্য কষ্টসাধ্য। এছাড়া প্রাপক বা অনুমোদন বলে প্রাপকের জন্যও তা অনেকক্ষেত্রেই বিব্রতকর । তাই এরূপ চেকের ব্যবহার হ্রাস পাচ্ছে।

২৫. অগ্রিম তারিখের চেক ইস্যু করা হয় কেন? ব্যাখ্যা কর। (Why is advance date cheque issued? Explain)
উত্তর: কোনো চেক ইস্যুকালে বর্তমান তারিখের উল্লেখ না করে ভবিষ্যৎ কোনো তারিখের উল্লেখ করা হলে তাকে অগ্রীম তারিখের চেক বলে। গ্রাহকের হিসাবে সবসময় পর্যাপ্ত অর্থ থাকে না। কিন্তু কখন ও কিভাবে গ্রাহকের হিসাবে অর্থ জমা হবে তা গ্রাহকের জানা থাকে। তাই সেভাবে বুঝে গ্রাহক আগাম কাউকে চেক দিতে পারেন। এতে চেকের প্রাপক নির্দিষ্ট তারিখের পরে অর্থ উত্তোলন করতে পারবেন তা নিশ্চিত হয়ে লেনদেনে উদ্বুদ্ধ হয়। ফলে ব্যাপকভাবে অগ্রিম তারিখের চেক ইস্যু হতে দেখা যায়।

২৬. দাগকাটা চেক বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর। (What type of cheque it is when two parallel lines are drawn in the uper-left side of a Cheque? Explain)

উত্তর: চেকের বামপাশে দু'টি সমান্তরাল রেখা টানলে তা দাগকাটা চেক। বাহক চেক বা হুকুম চেকের উপরিভাগে সাধারণত বাম পার্শ্বে কিছু লিখে বা না লিখে আড়াআড়ি দু'টি রেখা অঙ্কন করলে ঐ চেককে দাগকাটা চেক বলে। এরূপ চেকের অর্থ সরাসরি ব্যাংক কাউন্টার থেকে সংগ্রহ করা যায় না; কোনো ব্যাংকের মাধ্যমে সংগ্রহ করতে হয়। ফলে এই চেক অধিক নিরাপদ এবং বড় অঙ্কের লেনদেনে তা অধিক ব্যবহৃত হয়।

২৭. দাগছাড়া চেক অপেক্ষা দাগকাটা চেক অধিক নিরাপদ কেন? (Why is crossed-cheque safer than a cheque without crossing? Explain)
উত্তর: দাগছাড়া ঢেক বলতে বাহক বা হুকুম চেককে বুঝায! এই উভয় চেকের উপরিভাগের বামপাশে দু'টি সমান্তরাল রেখা টানলে তা দাগকাটা চেক নামে অভিহিত হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url