চলতি ব্যাংক হিসাবের ধারণা, সংজ্ঞা, বৈশিষ্ট্য, সুবিধা এবং অসুবিধা

চলতি ব্যাংক হিসাব কি? What is Current Bank Account


চলতি হিসাব হলো ব্যাংকের সাথে গ্রাহকের একটি চলমান প্রক্রিয়া। চলতি হিসাবের মাধ্যমে ব্যাংক তার গ্রাহককে চাহিবামাত্র আমানতকৃত অর্থ উত্তোলনের সুযোগ প্রদান করে থাকে। এ হিসাবের মাধ্যমে গ্রাহক ব্যাংক চলাকালীন দিনে যতবার ইচ্ছা অর্থ জমা দিতে ও অর্থ উত্তোলন করতে পারে। এ কারণে চলতি আমানতের মাধ্যমে সংগৃহীত অর্থকে ব্যাংকের চাওয়ামাত্র পরিশোধ্য দায় বলে। হিসাব জগতে সকল প্রকার হিসাবের মধ্যে চলতি হিসাবের গুরুত্ব বেশি এবং এটা ব্যবসায়ীদের নিকট অতি জনপ্রিয়। Prof. Varshney এর মতে,
চলতি হিসাব এমন একটি গতিশীল ও চালু হিসাব যার মাধ্যমে কর্মদিবসে যেকোনো সংখ্যক্ লেনদেন সম্পন্ন করা যায়।

অর্থাৎ যে ব্যাংক হিসাবের মাধ্যমে গ্রাহক যেকোনো পরিমাণ অর্থ ব্যাংক চলাকালীন সময়ে যতবার ইচ্ছা জমাদান ও উত্তোলন করতে পারে তাকে চলতি ব্যাংক হিসাব বলে। বৃহদায়তন ব্যবসায় প্রতিষ্ঠান, কোম্পানি, বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান, সরকারি কর্তৃপক্ষ অথবা যেকোনো ব্যক্তি যাদের দৈনিক অনেকবার লেনদেন সম্পাদন করতে হয় তাদের জন্য চলতি হিসাব সর্বাপেক্ষা উপযোগী।
চলতি ব্যাংক হিসাবের ধারণা, সংজ্ঞা, বৈশিষ্ট্য, সুবিধা এবং অসুবিধা

চলতি ব্যাংক হিসাবের বৈশিষ্ট্য | Features of current Bank account


১. সাধারণত আর্থিক লেনদেন সম্পাদনের সুবিধার্থে চলতি হিসাব খোলা হয়। লেনদেন সম্পাদনে ব্যাংকিং সুবিধাপ্রাপ্তি ও নগদ লেনদেনের ঝুঁকি এড়াতেই চলতি ব্যাংক হিসাব খোলা হয়। অর্থাৎ এতে সময় ও বিনিয়োগের উদ্দেশ্য নেই।

২. এ হিসাবের গ্রাহক যেকোনো পরিমাণ অর্থ ব্যাংক চলাকালীন সময়ে যতবার ইচ্ছা জমাদান ও উত্তোলন করতে পারে। অর্থাৎ লেনদেনের পরিমাণ ও লেনদেনের সংখ্যায় কোনো উচ্চসীমা নেই।


৩. চলতি হিসাবের অর্থ আমানতকারী চাওয়ামাত্র ব্যাংক কর্তৃক পরিশোধযোগ্য। এ কারণে চলতি আমানতকে ব্যাংকের চাওয়ামাত্র পরিশোধযোগ্য দায় বলে।

৪. চলতি হিসাবে জমাকৃত অর্থের ওপর কোনো ধরনের সুদ বা মুনাফা প্রদান করা হয় না। তবে বিশেষ ধরনের চলতি হিসাবে এর ব্যতিক্রম রয়েছে।

৫. গ্রাহক তার ব্যাংক হিসাবের মাধ্যমে পাওনা চেক, বিল, হুন্ডি প্রভৃতির অর্থ আদায় করতে পারে।

৬. চলতি হিসাবের ধারককে পাশবই প্রদান করা হয় না। 

৭. সাধারণ ব্যবসায়ী, কোম্পানি, অন্যান্য ব্যবসায় প্রতিষ্ঠান এবং যেকোনো প্রতিষ্ঠান যাদের প্রচুর সংখ্যক লেনদেন সম্পাদন করতে হয় তাদের জন্য চলতি ব্যাংক হিসাব উপর্যুক্ত এবং সর্বাপেক্ষা সুবিধাজনক।

চলতি ব্যাংক হিসাবের সুবিধা | Advantages of current account


১. চলতি হিসাব বিনিয়োগের উদ্দেশ্যে খোলা হয় না বরং লেনদেন সম্পাদনের সুবিধাপ্রাপ্তি ও ঝুঁকিবিহীন লেনদেনের উদ্দেশ্যে চলতি হিসাব খোলা হয়।

২. চলতি হিসাবের মাধ্যমে গ্রাহক অসংখ্যবার এবং যেকোনো পরিমাণ অর্থের জন্য লেনদেন সম্পাদন করতে পারে।

৩. নগদ লেনদেনের ঝুঁকি এড়াতে চলতি হিসাব সুবিধাজনক।

৪. চলতি হিসাবের মাধ্যমে জমাতিরিক্ত ঋণের সুবিধা পাওয়া যায়। যা ব্যবসায়ীদের জন্য বিশেষভাবে সহায়ক।

৫. বৈদেশিক বাণিজ্য ও বৈদেশিক লেনদেন সম্পাদনে প্রয়োজনীয় ব্যাংক সহায়তা, পরামর্শ, বৈদেশিক মুদ্রা সংগ্রহ ও পরিশোধ, প্রত্যয়পত্র খোলা, বিলে স্বীকৃতিদানসহ সকল ধরনের ব্যাংকিং সেবা চলতি হিসাবের মাধ্যমে পাওয়া যায়।

৬. চলতি হিসাবের মাধ্যমে গ্রাহক চেক, বিল, ড্রাফট প্রভৃতির অর্থ সংগ্রহ ও পরিশোধ করতে পারে।

চলতি ব্যাংক হিসাবের অসুবিধা | Disadvantages of current account


১. চলতি হিসাব খোলার আনুষ্ঠানিকতা অনেক বেশি। চলতি হিসাবের মাধ্যমে প্রতিনিয়ত অধিক পরিমাণ অর্থের লেনদেন হয় বলে ব্যাংক কর্তৃপক্ষকে এ ধরনের হিসাব খোলার বিষয়ে অধিক সতর্ক থাকতে হয়।

২. চলতি হিসাবে কোনো সুদ দেওয়া হয় না। কাজেই এ ধরনের হিসাবের মাধ্যমে গ্রাহক লেনদেনের সুবিধা ও নিরাপত্তা পেলেও সুদ বা মুনাফা পায় না। তবে বিশেষ ধরনের চলতি হিসাবের ওপর অতি স্বল্প হারে সুদ দেওয়া হয়।

৩. মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের জন্য এ ধরনের হিসাব মোটেই উপযুক্ত নয়।

৪. সর্বোপরি, চলতি হিসাব সঞ্চয়ের প্রবণতা সৃষ্টি করে না। 

উপরিউক্ত আলোচনা থেকে বলা যায়, চলতি হিসাব হলো এমন এক ধরনের হিসাব যেখানে আমানতকারী কোনো সুদ পায় না। কিন্তু কর্ম দিবসে যতবার খুশি অর্থ জমা ও অর্থ উত্তোলন করতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url