সঞ্চয়ী হিসাবের ধারণা, সংজ্ঞা, বৈশিষ্ট্য, সুবিধা এবং অসুবিধা

সঞ্চয়ী হিসাব কি | What is Savings Bank Account?


সঞ্চয়ের পাশাপাশি ব্যাংকের মাধ্যমে লেনদেনের উদ্দেশ্য নিয়ে গ্রাহক ব্যাংকে যে হিসাব খোলে তাকে সঞ্চয়ী হিসাব বলে। অন্যভাবে বলা যায়, সাধারণত অর্থের নিরাপত্তা ও সঞ্চয়ের উদ্দেশ্যে ব্যাংকে যে হিসাব খোলা হয় তাকে সঞ্চয় হিসাব বলে।

এরূপ হিসাবের আমানতকারী দিনে যতবার খুশী টাকা জমা দিতে পারলেও কিছু বাধ্যবাধ্যকতার ভিতর থেকে টাকা উত্তোলন করে।  সঞ্চয় হিসেবে জমাকৃত অর্থের উপর সুদ বা মুনাফা প্রদান করা হয়। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ ধরনের হিসাব খোলার জন্য ন্যূনতম জমার কোনো সীমা নির্দিষ্ট নেই। তবে ব্যাংকভেদে ১,০০০ বা ৫,০০০ টাকা জমা দিয়ে এই হিসাব খোলা যায়। স্বল্প ও স্থায়ী আয়ের ব্যক্তিদের জন্য এই হিসাব বিশেষ উপযোগী। এই হিসাবের আমানতকারীকে ব্যাংক সুদ বা লাভ প্রদান করে।

সঞ্চয়ী ব্যাংক হিসাবের বৈশিষ্ট্যসমূহ |Features of savings Bank account


১. প্রাথমিক জমা: এ হিসাব খোলার জন্য তুলনামূলকভাবে স্বল্প পরিমাণ অর্থ প্রাথমিক জমা হিসেবে দিতে হয়। বাংলাদেশ ব্যাংকের এক্ষেত্রে কোনো নির্দেশনা নেই। তবে ক্ষেত্রবিশেষে ন্যূনতম ১,০০০ বা ৫,০০০ টাকা জমা দিয়ে এরূপ হিসাব খোলা যায়। অবশ্য গ্রামে কৃষক, প্রতিবন্ধী ও দুঃস্থদের জন্য ১০ টাকায় এ ধরনের হিসাব খোলার জন্য কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা রয়েছে।

২. অর্থ উত্তোলন: এরূপ হিসাব থেকে সপ্তাহে মাত্র দু'বার টাকা ওঠানো যায়। অবশ্য বর্তমানে ব্যাংকগুলো সপ্তাহে দু'বারের বা মাসে নির্দিষ্ট সংখ্যার বেশি বার চেক কাটলেও চেকের অর্থ প্রদান করে তবে ঐ মাসে আর জমাকৃত অর্থের উপর সুদ বা লাভ দেয় না।


৩. অগ্রিম বিজ্ঞপ্তি: শহর এলাকায় সাধারণত ২০,০০০ টাকার অধিক পরিমাণ অর্থ এক চেকে এরূপ হিসাব থেকে উত্তোলনের ক্ষেত্রে সাত দিনের অগ্রিম নোটিশ প্রদান করতে হয়। অন্যথায় চেকের অর্থ প্রদান করলে একইভাবে ব্যাংক ঐ মাসে কোন সুদ বা লাভ গ্রাহককে প্রদান করে না।

৪. সুদ বা লাভ প্রদান: ব্যাংক সঞ্চয়ী হিসাবে জমাকৃত টাকা স্বল্পমেয়াদে ঋণে খাটাতে পারে বলে গ্রাহকদেরকে সুদ বা লাভ প্রদান করে।

৫. গ্রাহকের ধরন: স্বল্প ও স্থির আয়ের লোক জনের জন্য এ ধরনের হিসাব অধিক উপযোগী। চাকরিজীবী, ছাত্র, সাধারণ পেশাজীবী শ্রেণির মানুষ সাধারণত এ ধরনের হিসাব খুলে থাকে।

উপসংহারে বলা যায়, সঞ্চয়ী হিসাব হলো সঞ্চয় সৃষ্টি ও মূলধন গঠনের উদ্দেশ্য নিয়ে পরিচালিত এমন এক ধরনের হিসাব ব্যবস্থা যা স্বল্প ও স্থায়ী আয়ের ব্যক্তিবর্গের জন্য অর্থ জমাসহ ব্যাংকিং সেবা সুবিধা নিশ্চিত করে এবং কিছু বিধি-নিষেধ সাপেক্ষে অর্থ উত্তোলনের সুযোগ দেয়।

সঞ্চয়ী ব্যাংক হিসাবের সুবিধা | Advantages of Savings Bank Account


১. হিসাব খোলার সুবিধা: স্বল্প পরিমাণ অর্থ জমা দিয়ে এই হিসাব খোলা যায় বলে স্বল্প ও শ্রেণির লোকদের জন্য এই হিসাব খুবই সুবিধাজনক। এদেশে সাধারণত ১,০০০ টাকা জমা দিয়েই এরূপ হিসাব খোলা যায়।

২. সঞ্চয়ের প্রবণতা বৃদ্ধি: এরূপ হিসাবে অর্থ জমাদানের সহজ সুযোগ অথচ অর্থ উত্তোলনে কিছু বাধা নিষেধ থাকায় গ্রাহকগণ অর্থ উত্তোলনে কিছুটা নিরুৎসাহ বোধ করে। ফলে সঞ্চয়ের প্রতি তাদের একটা স্বাভাবিক ঝোঁক প্রবণতার সৃষ্টি হয়।

৩. মূলধন গঠন: এরূপ হিসাবের কারণে দেশের মানুষের মাঝে সঞ্চয়ের প্রবণতা বাড়ায় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট পড়ে থাকা অলস অর্থ ব্যাংকে জমা হয় । যা দেশের জন্য অতি প্রয়োজনীয় মূলধন গঠনে কার্যকর ভূমিকা রাখে।

৪. সুদ বা লাভ প্রাপ্তি: এরূপ হিসাব খুলে একজন গ্রাহক ব্যাংকিং সুবিধা লাভের পাশাপাশি সঞ্চিত আমানতের উপর সন্তোষজনক হারে সুদ বা লাভ প্রাপ্ত হয়। যা গ্রাহকদের জন্য বাড়তি আয়ের সুযোগ সৃষ্টি করে।

৫. নিরাপত্তাবোধ সৃষ্টি: ক্ষুদ্র সঞ্চয়কারীগণ তাদের কষ্টার্জিত অর্থের নিরাপত্তা নিয়ে দুঃশ্চিন্তায় থাকে। ভুয়া প্রতিষ্ঠান নানান প্রলোভন দেখিয়ে তাদের ক্ষতিগ্রস্ত করে। চোর-ডাকাতের উপদ্রব তাদের শঙ্কায় রাখে। অথচ সঞ্চয়ী হিসাব এক্ষেত্রে গ্রাহকদের স্বস্তি প্রদান করে।

৬. ব্যাংকিং সুবিধা লাভ: বর্তমানকালে একজন সাধারণ মানুষও নানান কারণে ব্যাংকিং সেবা সুবিধার প্রত্যাশা করে। নগদ লেনদেনের ঝুঁকি হ্রাস, অর্থ সংগ্রহ, অর্থ স্থানান্তর, এটিএম কার্ড, অনলাইন ব্যাংকিং ইত্যাদি ব্যাংকিং সুবিধা সঞ্চয়ী হিসাবের গ্রাহকগণও প্রাপ্ত হয়। যা তাদের বিশেষ উপকারে আসে।

সঞ্চয়ী ব্যাংক হিসাবের অসুবিধা | Disadvantages of savings Bank account


১. সঞ্চয়ী হিসাবের অর্থ উত্তোলনের ওপর সীমাবদ্ধতা আরোপ করা হয়।

২. এ ধরনের হিসাবে ন্যূনতম পরিমাণ অর্থ সবসময় জমা রাখতে হয়।

৩. এ ধরনের হিসাবের বিপরীতে ঋণের সুবিধা পাওয়া যায় না।

পরিশেষে বলা যায়, অর্থের নিরাপত্তা ও বিনিয়োগের উদ্দেশ্যে অর্জনের জন্য আমানতকারী যে হিসাব খোলে এবং যে হিসাব যতবার ইচ্ছা অর্থ জমাদান করতে পারলেও কিছু বিধি-নিষেধ সাপেক্ষে অর্থ উত্তোলন করা যায় তাকে সঞ্চয়ী হিসাব বলে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url