ঋণ কিভাবে আমানত সৃষ্টি করে

ঋণ আমানত সৃষ্টি কি|What is Loan Creates Deposit?


যে অভিনব পন্থায় বাণিজ্যিক ব্যাংক সরাসরি নগদে ঋণ না দিয়ে তা ঋণগ্রহীতার আমানত হিসাবে স্থানান্তরপূর্বক পুনরায় উক্ত আমানত থেকে নতুন ঋণের সৃষ্টি করে তাকে বাণিজ্যিক ব্যাংকের ঋণ আমানত সৃষ্টি বা ঋণ থেকে আমানত সৃষ্টি বলে। এ প্রক্রিয়ায় ঋণ থেকে আমানত সৃষ্টি হয় এবং বাজারে ঋণের সরবরাহ বৃদ্ধি পায়। অর্থনীতিবিদ Harily Withers এর মতে,
প্রতিটি ঋণই আমানতের সৃষ্টি করে।

একটি বাণিজ্যিক ব্যাংক সাধারণত নিম্নোক্ত দু'টি কৌশল অবলম্বন করে ঋণ আমানত সৃষ্টি করে থাকে:

১. ঋণের মাধ্যমে ঋণ আমানত সৃষ্টি (Creation of loan deposit by credit): ব্যাংক যখন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করে তখন সরাসরি নগদ অর্থ ঋণ হিসেবে প্রদান না করে ঋণগ্রহীতাকে তার নামে একটি আমানত হিসাব খোলার জন্য বলে এবং উক্ত হিসাবে ঋণের অর্থ ক্রেডিট করে। অতঃপর ঋণগ্রহীতা উক্ত ঋণের অর্থ চেকের মাধ্যমে উত্তোলন করে। এভাবে প্রদত্ত ঋণ থেকে আমানতের সৃষ্টি হয়। ধরা যাক, ব্যাংকের তহবিল থেকে ‘ক’ কে ১০,০০০ টাকা ঋণ মঞ্জুর করা হলো। এ টাকা নগদে না দিয়ে আমানত হিসাবে স্থানান্তর করা হয়েছে। এখন উক্ত আমানত থেকে নগদ জমা সঞ্চিতি আবশ্যকতা (CRR) ও বিধিবদ্ধ তারল্য হার (SLR) হিসেবে মনে করি মোট ২০% জমা রেখে বাকি ৮,০০০ টাকা আবার  খ’ কে এভাবে প্রতিবার (CRR ও SLR) জমা রেখে ঋণ দেয়া হয়েছে। ঋণ আমানত প্রক্রিয়ায় ১০,০০০ টাকা ঋণ থেকে থেকে নিম্ন পরিমাণ ঋণ আমানতের সৃষ্টি হবে:

Cm =Rr ÷ 1
        = 20% ÷ 10,000
        =50,000

অর্থাৎ ১০,০০০ টাকার ঋণ থেকে মোট ৫০,০০০ টাকার ঋণ-আমানত সৃষ্টি হয়েছে।

২. আমানতকৃত অর্থ হতে ঋণ আমানত সৃষ্টি (Creation of loan deposit by deposit): জনগণ থেকে সংগৃহীত আমানত ব্যাংকের প্রাথমিক আমানত হিসেবে গণ্য হয়। আমানতের সমুদয় অর্থ ব্যাংক সংরক্ষণ না করে বিধিবদ্ধ তারল্য সঞ্চিতি রেখে বাকিটা ঋণ দেয়। ফলে আমানতের মাধ্যমে ঋণের সৃষ্টি হয়। আবার ঋণ থেকে আমানত এবং সেখান থেকে আবার ঋণ এভাবে তা আবর্তিত হতে থাকে। আমানত থেকে ঋণ সৃষ্টির প্রক্রিয়া যেহেতু এক ধাপ পরে শুরু হয় তাই সেক্ষেত্রে আমানত থেকে ঋণ আমানত সৃষ্টি স্বভাবতই একটু কম হয়ে থাকে। তাই সূত্র হলো:

Cm = Rr ÷1 -1

Rr যখন, Cm = Credit multiplier (বহুগুণিত ঋণ সৃষ্টি) Rr = Required liquidity reserve ratio (বিধিবদ্ধ তারল্য সঞ্চিতি) I = Amount of Taka (টাকার পরিমাণ) 

অর্থাৎ ২০% নগদ জমা ও বিধিবদ্ধ তরল সম্পদ জমা রাখার ক্ষেত্রে ১০০ টাকা প্রাথমিক আমানত বৃদ্ধিতে ঋণের পরিমাণ বৃদ্ধি পাবে ৪০০ টাকা। বিষয়টি সূত্রের সাহায্যে নিম্নোক্তভাবে উপস্থাপন করা যায়:

Cm = 20 % + 100 -1
= 500 - 100 (Primary Deposit)
= 400

উপরোক্ত উপায় ছাড়াও বাণিজ্যিক ব্যাংক সম্পদ ক্রয়, বিনিময় বিল বাট্টা, শেয়ার-সিকিউরিটিজ ক্রয় ইত্যাদির মধ্য দিয়েও ঋণ আমানত সৃষ্টি করে। কোনো সম্পদ কিনে ব্যাংক যখন তার মূল্য দাগকাটা চেকে পরিশোধ করে তখন ঐ চেক অবশ্যই প্রাপকের ব্যাংক হিসাবে জমা হয়। ফলে অবশ্যই তা আমানত সৃষ্টি করে। তা থেকে একই নিয়মে আবার ঋণ আমানত সৃষ্টি হয়। তাই দেখা যায় ব্যাংক অভূতপূর্ব উপায় আমানত থেকে ঋণ আবার ঋণ থেকে আমানত সৃষ্টি করে।

বাণিজ্যিক ব্যাংকের ঋণ আমানত সৃষ্টি|Creation of Loan Deposits of Commercial Bank 


যে অভিনব পন্থায় বাণিজ্যিক ব্যাংক প্রাপ্ত আমানতের একটা নির্দিষ্ট অংশ তারল্য সঞ্চিতি হিসেবে সংরক্ষণ করে বাকিটা ঋণ দেয় এবং ঋণ সরাসরি না দিয়ে তা ঋণগ্রহীতার আমানত হিসাবে স্থানান্তরপূর্বক পুনরায় উক্ত আমানত থেকে নতুন ঋণের সৃষ্টি করে তাকে বাণিজ্যিক ব্যাংকের ঋণ আমানত সৃষ্টি বা ঋণ থেকে আমানত সৃষ্টি বলে। এ প্রক্রিয়ায় আমানত থেকে ঋণ এবং ঋণ থেকে আমানত সৃষ্টি হয় এবং বাজারে ঋণের সরবরাহ বৃদ্ধি পায়। এ ধারণাটি বিস্তারিতভাবে নিম্নে আলোচনা করা হলো:

ক. ঋণ আমানত সৃষ্টির শর্তাবলি (Conditions of creating loan deposit): 
ঋণ আমানত সৃষ্টি করে— এ ধারণাটির ক্ষেত্রে নিম্নোক্ত শর্তগুলোর উপস্থিত থাকা একান্ত প্রয়োজন:

১. দেশে একাধিক বাণিজ্যিক ব্যাংক ও তাদের অসংখ্য শাখা থাকতে হবে। অর্থাৎ ব্যাংকিং সুবিধা জনগণের দোরগোড়া পর্যন্ত পৌঁছে যেতে হবে।

২. বাজারে অর্থের সরবরাহ পর্যাপ্ত থাকবে এবং তা বাণিজ্যিক ব্যাংককে ঘিরে আবর্তিত হবে।


৩. ব্যাংকের মাধ্যমে লেনদেনে জনগণের সচেতনতা থাকতে হবে এবং তাদেরকে এ বষয়ে অভ্যস্ত হতে হবে।

৪. কেন্দ্রীয় ব্যাংকের কার্যকর ও প্রগতিশীল ঋণদান নীতি থাকবে। যার আওতায় ঋণদান কার্য সহজ ও দ্রুত করা সম্ভব হবে।

খ. বাণিজ্যিক ব্যাংকের ঋণ আমানত সৃষ্টির কৌশল (Techniques of creating loan deposit): অর্থনীতিবিদ Hartly Withers -এর মতে,
প্রতিটি ঋণই আমানতের সৃষ্টি করে। একটি বাণিজ্যিক ব্যাংক সাধারণত নিম্নোক্ত দু'টি কৌশলে ঋণ আমানত সৃষ্টি করে:

১. ঋণের মাধ্যমে আমানত সৃষ্টি (Creation of deposit by credit): ব্যাংক যখন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করে তখন সরাসরি নগদ অর্থ ঋণ হিসেবে প্রদান না করে ঋণগ্রহীতাকে তার নামে একটি আমানত হিসাব খোলার জন্য বলে এবং উক্ত হিসাবে ঋণের অর্থ ক্রেডিট করে। অতঃপর ঋণগ্রহীতা উক্ত ঋণের অর্থ চেকের মাধ্যমে উত্তোলন করে। এভাবে প্রদত্ত ঋণ আমানতের সৃষ্টি করে। নিম্নোক্তভাবে বাণিজ্যিক ব্যাংক ঋণ প্রদানের মাধ্যমে আমানত সৃষ্টি করে থাকে:

i. তলবি ঋণ ও স্বল্পমেয়াদি ঋণ মঞ্জুর (Granting call money or short term loan): বাণিজ্যিক ব্যাংক ব্যবসায়ীদের তলবি ঋণ ও স্বল্পমেয়াদি ঋণ মঞ্জুর করে। যা ঋণগ্রহীতার আমানত হিসাবের মাধ্যমে প্রদান করা হয়। এ আমানত হিসাব থেকে ঋণগ্রহীতা চেকের মাধ্যমে অর্থ উত্তোলন করে। ফলে প্রদত্ত ঋণের সমপরিমাণ আমানতের সৃষ্টি হয়।

ii. অগ্রিম প্রদান (Sanctioning advance): ধার, নগদ ঋণ ও জমাতিরিক্ত ঋণের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংক ব্যবসায়ীদের অগ্রিম প্রদান করে। এরূপ ঋণের অর্থ ব্যাংক, ব্যাংকে রক্ষিত ঋণগ্রহীতার হিসাবে জমা করে। ফলে আমানতের সৃষ্টি হয়।

২. আমানতকৃত অর্থ হতে ঋণ সৃষ্টি (Creation of credit from deposit): জনগণ যখন ব্যাংকে তাদের আমানত জমা রাখে তখন তা ব্যাংকের প্রাথমিক আমানত হিসেবে গণ্য হয়। আমানতকারীদের এ অর্থ থেকে বাণিজ্যিক ব্যাংক ঋণ সৃষ্টি করে। আমানতের সমুদয় অর্থ নগদ অবস্থায় ব্যাংক সংরক্ষণ না করে বিধিবদ্ধ তারল্য সঞ্চিতি শেষে বাকিটা ঋণ দেয়। ফলে আমানতের মাধ্যমে ঋণের সৃষ্টি হয়। আবার ঋণ থেকে তা পুনরায় আমানত হিসাবে এবং সেখান থেকে আবার তা ঋণ হিসাবে এভাবে আবর্তিত হতে থাকে।

ঋণ আমানত সৃষ্টির অন্যান্য পদ্ধতি|Other methods of creating loan deposit


বাণিজ্যিক ব্যাংক নিম্নের চারটি পদ্ধতিতেও ঋণ আমানত সৃষ্টি করে:

১. সম্পদ ক্রয় (Purchase of assets): বাণিজ্যিক ব্যাংক সম্পদ ক্রয়ের মাধ্যমে ঋণ আমানত সৃষ্টি করে। ব্যাংক ক্রীত সম্পদের মূল্য নগদ অর্থে না দিয়ে দাগকাটা চেকের মাধ্যমে প্রদান করে। ফলে বিক্রেতা চেকটি বাধ্যতামূলকভাবে কোনো ব্যাংকে তার হিসাবে জমা দেয় এবং ব্যাংকে আমানত বৃদ্ধি পায়।

২. বিনিময় বিল বাট্টা (Discounting bill of exchange): ব্যাংক বিনিময় বিল বাট্টা করে অথবা ক্রয় করে তার অর্থ দাগকাটা চেকের মাধ্যমে প্রদান করে। ফলে উক্ত চেকটি পুনরায় ব্যাংকে জমা হয়, যা আমানত ও একই প্রক্রিয়ায় ঋণের সৃষ্টি করে।

৩. সিকিউরিটিজ ক্রয় (Purchase of securities): সিকিউরিটিজ ক্রয় করে বাণিজ্যিক ব্যাংক তার মূল্য দাগকাটা চেকের মাধ্যমে প্রদান করে। ফলে এথেকেও আমানত সৃষ্টি ও পরবর্তীতে ঋণের সৃষ্টি হয়।

৪. জমাতিরিক্ত ঋণ প্রদান (Sanctioning bank overdraft): বাণিজ্যিক ব্যাংক অনেক সময় গ্রাহকদের জমাকৃত অর্থের চেয়ে অধিক অর্থ উত্তোলনের সুযোগ দেয়, যাকে জমাতিরিক্ত ঋণ বলে। এ ধরনের ঋণ গ্রাহকদেরকে সরাসরি না দিয়ে তার হিসাবে জমা করা হয়। ফলে আমানত ও তা থেকে নতুন ঋণ সৃষ্টি হয়।

ঋণ আমানত সৃষ্টির সীমাবদ্ধতা|Limitations of creating loan deposit


ঋণ আমানত সৃষ্টি ধারণাটি নিম্নোক্ত কারণে সীমাবদ্ধ হয়ে পড়ে:

১. অপর্যাপ্ত নগদ তহবিল (Insufficient cash fund): লেনদেনযোগ্য নগদ অর্থের পরিমাণ দেশে পর্যাপ্ত পরিমাণ না থাকলে বাণিজ্যিক ব্যাংক প্রয়োজনীয় ঋণ প্রদান করতে পারে না, ফলে ঋণ সৃষ্টির ক্ষমতা হ্রাস পায়। 

২. অপর্যাপ্ত প্রাথমিক আমানত (Insufficient primary deposit): প্রাথমিক আমানত হ্রাস পেলে ঋণ আমানত সৃষ্টির ক্ষমতা সীমিত হয়ে পড়ে।

৩. কেন্দ্রীয় ব্যাংকে জমার হার বৃদ্ধি (Increase the rate of CRR by central bank): বাণিজ্যিক ব্যাংক যে পরিমাণ অর্থ কেন্দ্রীয় ব্যাংকে বাধ্যতামূলকভাবে জমা রাখে, এর পরিমাণ বৃদ্ধি পেলে ঋণ আমানত সৃষ্টির ক্ষমতা হ্রাস পায়।

৪. গণসচেতনতার অভাব (Lack of public awarness): যদি জনগণ ব্যাংকের মাধ্যমে লেনদেনে সচেতন না হয় তাহলে ঋণ আমানত সৃষ্টির ক্ষমতা হ্রাস পায়।

৫. কেন্দ্রীয় ব্যাংকের নীতি (Principle of central bank): কেন্দ্রীয় ব্যাংক ঋণ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে কঠোর নীতি অনুসরণ করলে ঋণ আমানত সৃষ্টির প্রক্রিয়াটি বাধাগ্রস্ত হয়।

৬. উপযুক্ত ব্যাংক জামানতের অভাব (Lack of appropriate bank security): ঋণ সংগ্রহের জন্য জনগণের কাছে উপযুক্ত মানের জামানত পর্যাপ্ত পরিমাণ না থাকলে ব্যাংকগুলোর ঋণ সৃষ্টির ক্ষমতা বাধাপ্রাপ্ত হয়। 

উপরোক্ত আলোচনা হতে প্রতীয়মান হয় যে, বাণিজ্যিক ব্যাংক আমানত সংগ্রহ ও ঋণদান এ উভয়ের মধ্যে পদ্ধতিগত উন্নয়ন ঘটিয়ে ঋণ থেকে আমানত ও আমানত থেকে ঋণ এভাবে অনেক বেশি পরিমাণ চাহিদা আমানত ও ঋণের সৃষ্টি করে থাকে। যা মুদ্রাবাজারের অন্য কোনো সদস্য বা অন্য কোনো ব্যাংকের মাধ্যমে সম্ভব হয় না।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url