স্থির বাজেট|Static budget

স্থির বাজেট কাকে বলে?


উৎপদানের পরিমাণ অথবা কার্যস্তরের পরিবর্তনের ফলে যে বাজেট অপরিবর্তনীয় থাকে অর্থাৎ স্থির থাকে, তাকে স্থির বাজেট বলে। এ বাজেটের ক্ষেত্রে ধরে নেয়া হয় যে, প্রতিষ্ঠানের কার্যাবলি সংক্রান্ত পূর্বাভাস সঠিক এবং যদিও কোনো পার্থক্য দেখা দেয়, তবে এরূপ পার্থক্য উদ্ঘাটন করা খুব প্রয়োজনীয় নয়। এসব কারণে স্থির বাজেটের অনেক সীমাবদ্ধতা দেখা যায়। যেমন দীর্ঘমেয়াদে এ বাজেট কার্যকরী হয় না।

অন্যভাবে বলা যায়, যে বাজেট একটি নির্দিষ্ট কার্যস্তরের জন্য প্রস্তুত করা হয় তাকে স্থির বাজেট বলে। প্রতিষ্ঠানের উৎপাদন বা কার্যস্তর এর পরিবর্তনের সাথে এ বাজেট পরিবর্তিত হয় না। সাধারণত স্বল্পমেয়াদে যখন কার্যস্তরের পরিবর্তনের তেমন কোন সম্ভাবনা থাকে না তখন এটির ব্যবহার সুবিধাজনক।
স্থির বাজেট

স্থির বাজেটের বৈশিষ্ট্য | Characteristics of static budget


প্রতিষ্ঠানের উৎপাদন বা কার্যস্তরের পরিবর্তনের সাথে যে বাজেট পরিবর্তন করা যায় না তাকে স্থির বাজেট বলা হয়। নমনীয় বাজেটসহ অন্য সব বাজেট থেকে কিছু বিশেষ দিক বা বৈশিষ্ট্য স্থির বাজেটকে স্বাতন্ত্র্যের অধিকারী করেছে। নিম্নে এর কয়েকটি উল্লেখ করা হলো:

১. কার্যস্তর (Level of activity): স্থির বাজেট প্রতিষ্ঠানের একটি কার্যস্তরকে বিবেচনা করে প্রস্তুত করা হয়। অর্থাৎ ভবিষ্যতে কার্যস্তরের পরিবর্তনকে এতে গুরুত্ব দেওয়া হয় না।

২. ব্যবহার (Uses): স্বল্পমেয়াদে যখন কাঙ্খিত কার্যস্তর পরিবর্তনের তেমন কোনো সম্ভাবনা থাকে না তখন এ বাজেটের ব্যবহার সুবিধাজনক হয়।

৩. অনুমিত শর্ত (Assumption): স্থির বাজেট প্রস্তুতের ক্ষেত্রে ধরে নেয়া হয় যে, কাঙ্খিত কার্যস্তর নির্ধারণ সম্পূর্ণ সঠিক এবং তা সহজে পরিবর্তন হবে না।

৪. প্রস্তুতকরণ (Preparation): একটি মাত্র কার্যস্তরের জন্যে বাজেট প্রস্তুত করা হয় বলে এটি প্রস্তুত তুলনামূলকভাবে সহজ।

৫. প্রয়োগক্ষেত্র (Field of application): যে সব প্রতিষ্ঠানে ভবিষ্যৎ কার্যস্তর নিশ্চয়তার সাথে অনুমান করা যায় সে সব ক্ষেত্রে এ বাজেট অত্যন্ত কার্যকর।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url