বিন্যাসের গুরুত্ব | Importance of Layout

একটি প্রতিষ্ঠান যত ছোট হোক বা বড় হোক, উৎপাদনমুখী প্রতিষ্ঠান হোক বা সেবামূলক প্রতিষ্ঠান হোক, ব্যবসায়ী প্রতিষ্ঠান হোক বা অব্যবসায়ী প্রতিষ্ঠান হোক না কেন প্রতিটি প্রতিষ্ঠানের জন্য বিন্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। এরূপ বিন্যাস হতে পারে- কারখানা বিন্যাস অথবা প্রক্রিয়া বিন্যাস অথবা পণ্য বিন্যাস অথবা গুদাম বিন্যাস অথবা অফিস বিন্যাস ইত্যাদি। বিন্যাস যে ধরনেরই হোক না কেন প্রতিটি বিন্যাসেরই কিছু গুরুত্ব রয়েছে এবং এ কারণেই বিন্যাস করা হয়। বিন্যাসের এসকল গুরুত্ব নিম্নে বর্ণনা করা হলো:

১. স্থানের যথাযথ ব্যবহার (Proper use of space): যে কোনো বিন্যাসের উদ্দেশ্য হলো বরাদ্দকৃত স্থানের যথাযথ ব্যবহার নিশ্চিত করা। বিন্যাসের দুর্বলতার কারণে যদি স্থানের অপব্যবহার হয়; তাহলে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাবে। যা প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনকে মারাত্মকভাবে ব্যাহত করে। তাই অফিস বা কারখানার জন্য বরাদ্দকৃত স্থানের যথাযথ ব্যবহারের লক্ষ্যে বিন্যাস পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করা উচিত।

২. কর্মীদের মনোবল বৃদ্ধি (Increasing morale of employees): উত্তম বিন্যাসের ফলে একদিকে যেমন অপচয় হ্রাস পায়, অন্যদিকে তেমনি উত্তম কার্য পরিবেশ পেয়ে কর্মীরা প্রেষিত হয়। তাছাড়া কর্মীদের কর্ম দক্ষতা বৃদ্ধি, পারস্পরিক সম্পর্কের উন্নয়ন, শ্রমিকদের নিরাপত্তা প্রদান ইত্যাদি কারণে কর্মীদের মনোবল বৃদ্ধি পায়। তাই বলা যায়, প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের মনোবল বৃদ্ধিতে উত্তম অফিস বিন্যাস গুরুত্বপূর্ণ অবদান রাখে।

৩. সহজ চলাচল (Easy movement): কারখানায় উৎপাদনের জন্য কাঁচামালসহ প্রয়োজনীয় বিভিন্ন উপায়- উপকরণের প্রয়োজন হয়। এ সকল উপায়-উপাদান যাতে অতিসহজেই উৎপাদন স্থলে আনা-নেওয়া করা যায়, সে লক্ষ্যে বিন্যাস পরিকল্পনা করা হয়। আবার কোনো অফিসে উৎপাদনের উপকরণ প্রয়োজন না হলেও নানান ধরনের লোক সেখানে আসা-যাওয়া করে, ফলে এসকল লোকজন যাতে সহজেই চলাচল করতে পারে সে উদ্দেশ্যকে সামনে রেখেই বিন্যাস করা উচিত।

৪. ঝুঁকি হ্রাস (Reduce of risk): বর্তমানে উৎপাদন ব্যবস্থার সাথে নানান ধরনের ঝুঁকি জড়িত। এসকল ঝুঁকির অন্যতম হলো- অগ্নিকাণ্ড, দুর্ঘটনা, চুরি, ডাকাতি ইত্যাদি। অফিস বা কারখানায় যদি আধুনিক ও মান সম্মত বিন্যাস ব্যবস্থা প্রয়োগ করা না হয়, তাহলে এধরনের ঝুঁকি আরো বৃদ্ধি পেতে পারে। এসকল ঝুঁকি হ্রাসের জন্য উপযুক্ত স্থানে প্রয়োজনীয় সংখ্যক অগ্নি নির্বাপক যন্ত্র, সিসি ক্যামেরা, সিকিউরিটি গার্ড ইত্যাদিকে বসানো হয়। তাই বলা যায়, উত্তম বিন্যাস ব্যবস্থা ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে।

৫. অপচয় হ্রাস (Reducing of wastage): অপচয় হ্রাসের ক্ষেত্রে বিন্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উত্তম বিন্যাসের মাধ্যমে কাঁচামাল ও স্থানসহ সকল ধরনের উপাদানের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়। উত্তম বিন্যাস ব্যবস্থা আবার প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মীদের অযথা চলাচলকে নিয়ন্ত্রণ করে তাদের কর্মদক্ষতাকে বৃদ্ধি করে। অন্যদিকে কর্মীদের প্রেষণাদান, উপযুক্ত কর্ম পরিবেশ, সহজ চলাচল ইত্যাদির ক্ষেত্রেও বিন্যাস ব্যবস্থা অবদান রাখে। এতে সামগ্রিকভাবে অপচয় হ্রাস পায়।

৬. উন্নত কার্য পরিবেশ নিশ্চিতকরণ (To ensure developed work environment): কর্মক্ষেত্রে কর্মীদের উন্নত কার্য পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন। বর্তমানে প্রতিষ্ঠানে নিয়োজিত মীরা শুধুমাত্র বেতনের আশায় চাকরি করে না। তারা বেতনের পাশাপাশি উন্নত কার্য পরিবেশও প্রত্যাশা করে। উন্নত কার্য পরিবেশ প্রেষণা দানের একটি অন্যতম অনার্থিক উপাদান হিসেবে বিবেচিত হয়। আর এরূপ পরিবেশ সৃষ্টিতে বিন্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৭. ন্যূনতম গতি (Minimum motion): বৈজ্ঞানিক ব্যবস্থাপনার অন্যতম দিক হলো কর্মরত কর্মীদের কার্য ক্ষেত্রে গতি নিয়ন্ত্রণ করে তাদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করা। কর্মীদের অযথা ঘোরাফেরা হ্রাস করার জন্যই আধুনিক বিন্যাস ব্যবস্থায় পরস্পর সম্পর্কিত কাজগুলো সম্পাদনের জন্য কর্মরত ব্যক্তিবর্গকে কাছাকাছি অবস্থানে রাখা হয়। একারণেই ব্যাংকে চেকের পরীক্ষণ (Verification) বিভাগ ও নগদ অর্থ প্রদান বিভাগকে পাশাপাশি স্থাপন করা হয়।

৮. সহজ তত্ত্বাবধান (Easy supervision): প্রতিষ্ঠানে কর্মরত সকল বিভাগ ও উক্ত বিভাগে কর্মরত ব্যক্তিবর্গকে যাতে সহজেই তত্ত্বাবধান করা যায়, সে লক্ষ্যকে সামনে রেখেই বিন্যাস করা হয়। এ কারণে বর্তমান আধুনিক অফিসগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের প্রবণতা দেখা যায়। যদিও অনেকে এটাকে মানবাধিকার লঙ্ঘন। বলে মনে করেন, তবুও এরূপ বিন্যাসের সাহায্যে কর্মীদের তত্ত্বাবধান করা হয়।

৯. উন্নত সেবা নিশ্চিতকরণ (To ensure developed service): উন্নত সেবা নিশ্চিতকরণের ক্ষেত্রে বিন্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যে সকল প্রতিষ্ঠানের মূল কাজ হলো- বিভিন্ন ধরনের সেবাদান করা, সে সকল প্রতিষ্ঠানে বিন্যাসকরণের মূল উদ্দেশ্যই হলো উন্নত সেবা নিশ্চিতকরণ। উন্নত সেবাদানের জন্যই রেস্টুরেন্টগুলো তাদের বিন্যাস ব্যবস্থাকে অন্যান্য যেকোনো প্রতিষ্ঠান হতে আলাদা করে থাকে।

১০. সুনাম অর্জন (Achieveing goodwill): প্রাতিষ্ঠানিক সুনাম অর্জনে বিন্যাসের গুরুত্ব কোনো অংশে কম নয়। এদেশে প্রতিষ্ঠিত বহুজাতিক কোম্পানির শাখাসমূহ এবং বৃহদায়তন বেসরকারি প্রতিষ্ঠানের অফিস বিন্যাসের ক্ষেত্রে আমরা এ বিষয়টি লক্ষ্য করি। তাছাড়া ব্যাংক, বিমা, ইলেক্ট্রনিক্স কোম্পানির শোরুমগুলো নিজেদের সুনামের কথা চিন্তা করে তাদের অফিস বিন্যাস আধুনিক ও অত্যন্ত সুন্দর করে।

পরিশেষে বলা যায়, কোনো কারখানা বা অফিস বা প্রতিষ্ঠানের উত্তম বিন্যাস ব্যবস্থা বর্ণিত কার্যসম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে বিন্যাস হতে কার্যকর ফল লাভের জন্য প্রতিষ্ঠানে নিয়োজিত সকল কর্মকর্তা ও কর্মচারীর সদ্বিচ্ছা একান্ত প্রয়োজন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url