বাংলাদেশ কৃষি ব্যাংক

বাংলাদেশ কৃষি ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয়?


১৯৭৩ সালের ২৭ নং রাষ্টপতি আদেশ অনুসারে, জলবায়ু-নির্ভর অনিশ্চিত ও ঝুঁকিপূর্ণ কৃষি খাতে অর্থায়নের জন্য দেশের বৃহত্তম বিশেষায়িত ব্যাংক হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) প্রতিষ্ঠিত হয়। বিকেবি আমানত, ঋণ, অনলাইন ব্যাংকিং, কম্পিউটারাইজড ব্যাংকিং, স্বয়ংক্রিয় বৈদেশিক রেমিটেন্স সিস্টেম এবং বৈদেশিক মুদ্রা লেনদেনসহ সকল প্রকার ব্যাংকিং কার্যক্রম সম্পাদন করে। 

বাংলাদেশ কৃষি ব্যাংকের মূলধন কত?


মূলধন: সরকার কতৃক নির্ধারিত ব্যাংকের অনুমোদিত মূলধন ১৫,০০ (পনের শত) কোটি টাকা মাত্র এবং পরিশোধিত মূলধন ৯০০ (নয়শত) কোটি টাকা মাত্র।

বাংলাদেশ কৃষি ব্যাংক

বাংলাদেশ কৃষি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা কত?


সরকারী নীতিমালা এবং নিয়ন্ত্রক সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী, ব্যাংক পরিচালনার জন্য বিকেবি’র একটি প্রশংসনীয় পরিচালনা পর্ষদ রয়েছে যা সরকার কর্তৃক নিযুক্ত চেয়ারম্যান ও দশ জন পরিচালক নিয়ে গঠিত। 

বিকেবি’র মূল ব্যবসা: ডিপোজিট অপারেশনাল একাউন্টস: বিকেবি সেভিংস একাউন্ট খুব সহজে আপনার ব্যাংকিং লেনদেন পরিচালনার স্বাধীনতা দেয়। ন্যূনতম ১৮ বছর বয়সী বাংলাদেশের যে কোন ব্যক্তি বা ব্যক্তিরা মিলে এককভাবে বা যৌথভাবে বিকেবি’র যে কোন শাখায় সেভিংস একাউন্ট খুলতে পারে ও পরিচালনা করতে পারে। আকর্ষনীয় এ্যামাউন্টের উপর আমাদের সুদের হার প্রতিযোগিতামূলক।

এছাড়া, সকল একাউন্ট হোল্ডাররা কিউ-ক্যাশ ডেবিট র্কাড এবং ২৪ ঘন্টা এটিএম সুবিধার মাধ্যমে ব্যাংকিং সেবা পেয়ে থাকেন।

কৃষি ব্যাংকের আমানত প্রকল্প 


বিকেবি র্দীঘ মেয়াদী আমানত রশিদ (এফডিআর) একাউন্ট, মাসিক সঞ্চয় প্রকল্প(এম এস এস), বিকেবি মাসিক মুনাফা প্রকল্প, সময় আমানত(বিকেবি’র নিজস্ব সেবা)।

কৃষি ব্যাংকের ঋণ কর্মসূচী


বাংলাদেশ কৃষি ব্যাংক(বিকেবি) বাংলাদশে কৃষি ঋণের অগ্রদূত। বিকেবি কৃষক, প্রান্তিক কৃষক, অতি দরিদ্র, বর্গা চাষী এবং সাধারন জনগনের জন্য ঋণ সুবিধা দিয়ে থাকে যারা কৃষি উৎপাদন এবং গ্রামীণ অর্থনীতির সফলতার মূল পরিচালক।

কৃষি ব্যাংকের আন্তর্জাতিক ব্যাংকিং


১৯৮০ সাল থেকে বিকেবি বৈদেশিক মুদ্রা ব্যবসার সাথে জড়িত। এটি সব ধরণের রপ্তানি, আমদানি, রেমিট্যান্স এবং অন্যান্য বৈদেশিক মুদ্রা ব্যবসার সাথে সম্পর্কিত।

কৃষি ব্যাংকের কর্পোরেট অর্থায়ন


ব্যাংকটি অনেক বছর ধরে দেশের স্বনামধন্য কর্পোরেট সংস্থাগুলোকে অর্থায়ন করে আসছে। এটি কোম্পানির কৃষি পণ্য বিপণন মাধ্যমকে সহজ শর্তে এবং কম সুদে ব্যবহারের একটি নতুন দ্বার উন্মোচন করেছে।

কৃষি ব্যাংকের দারিদ্র্য বিমোচন ও এমসিপি 


কৃষি ও কৃষিভিত্তিক খাতে ঋণ সুবিধা সম্প্রসারণের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে বিকেবি অর্ডার ১৯৭৭ এর অধীনে বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল। 

কৃষি ব্যাংকের আইসিটি সেবা


কম্পিউটার ও আইটি সেবা ব্যাংকিং ব্যবস্থায় ইতিবাচক প্রভাব ফেলে। পরবর্তীতে, কম্পিউটার সিস্টেমের মাধ্যমে ব্যাংকিং সেবায় নিয়ন্ত্রণ ও কর্তৃপক্ষকে কেন্দ্রীভূত করা সম্ভব হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ কৃষি ব্যাংক কম্পিউটারাইজেশন, কম্পিউটারাইজড ব্যাংকিং এবং কোর ব্যাংকিং সলিউশন (অনলাইন ব্যাংকিং), অটোমেটেড টেলার মেশিন (এটিএম), ব্যাচ, আরটিজিএস, এনপিএসবি সেবা চালু করেছে। বিকেবি তার মূল্যবান গ্রাহকদের আধুনিক ও সর্বোচ্চ ব্যাংকিং সুবিধা প্রদানের জন্য ডিজিটালাইজেশনে অগ্রসর হয়েছে।

কৃষি ব্যাংকের প্রধান কার্যালয় কোথায়?


বাংলাদেশ কৃষি ব্যাংক, প্রধান কার্যালয়(কৃষি ব্যাংক ভবন), ৮৩-৮৫, মতিঝিল সি/এ, ঢাকা-১০০০, বাংলাদেশ। অক্ষাংশ: ২৩.৭২৭৯ দ্রাঘিমাংশ: ৯০.৪১৮২

কৃষি ব্যাংকের রুপকল্প


খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও গ্রামীন অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে ঋন সুবিধা প্রদান।

কৃষি ব্যাংকের লক্ষ্য


দেশের জন সাধারণের দোরগোড়ায় ব্যাংকিং সুবিধা পৌঁছে দেয়ার পাশাপাশি খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে কৃষি,এসএমই ও কৃষিভিত্তিক শিল্পে ঋণ প্রদান।

কৃষি ব্যাংকের কার্যাবলী


১. শস্য,মৎস্য,প্রানীসম্পদ,গাভীপালন,কৃষি যন্ত্রপাতি,শস্য গুদামজাত ও বাজারজাতকরন,দারিদ্র বিমোচন,কৃষি ভিত্তিক শিল্প প্রকল্প ও চলমান ঋণ এবং এসএমই খাতে ঋণ বিতরণ।

২. চলতি,সঞ্চয়ী,এসএনডি ও মেয়াদীসহ বিভিন্ন ধরনের সঞ্চয় প্রকল্প বাস্তবায়ন।

৩. বিভিন্ন প্রকার সরকারী সঞ্চয়পত্র বিক্রয় ও প্রাইজবন্ড ক্রয়বিক্রয়।

৪. দেশের বাহিরে কর্মরত প্রবাসীদের প্রেরিত অর্থ তাঁদের স্বজনদের নিকট দ্রুততম সময়ে পৌঁছে দেয়া।

৫. সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় মুক্তিযোদ্ধা ভাতা,বয়স্কভাতা,বিধবা ও স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলা ভাতা,অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা,উপবৃত্তির অর্থ বিতরণ এবং অবসর প্রাপ্ত সামরিক বাহিনীর সদস্যদের পেনশন সুবিধা প্রদান।

৬. সরকারী ধান/চাউল/খাদ্য সংগ্রহের বিল পরিশোধ,ভূমি উন্নয়ন কর আদায় ও অন্যান্র ব্যাংকিং সেবা প্রদান।


কৃষি ব্যাংকের সেবা সমূহ


১. ডিপোজিট অপারেশনাল ব্যাংকিং

২. ক্রেডিট প্রোগ্রাম

৩. অনলাইন ব্যাংকিং

৪. বৈদেশিক রেমিট্যান্স

৫. অটোমেটেড ক্লিয়ারিং(ব্যাচ)

৬. এটিএম ও ডেবিট কার্ড সুবিধা

৭. আরটিজিএস সুবিধা

৮. ফান্ড ট্রান্সফার

৯. এসএমএস এলার্ট

১০. প্রধান ব্যবসায়িক ক্ষেত্র

১১. সঞ্চয়ী হিসাব

১২. চলতি হিসাব

১৩. ঋণ কর্মসূচী

১৪. এসএনডি হিসাব

১৫. স্থায়ী আমানত হিসাব
 
১৬. ছাত্র হিসাব 

১৭. মাসিক স্কিম 

১৮. টাইম ডেপোজিট 

১৯. চা খাতে অর্থায়ন

২০. এপিআই অটোমেটেড ফরেন রেমিট্যান্স ও স্পট ক্যাশ 

২১. দারিদ্র্য বিমোচন ও এমসিপি র্কাযক্রম

২২. কৃষি খাতে অর্থায়ন যেমন, কৃষি, ধান কল, খাদ্য প্রক্রিয়াকরণ, খাদ্য সঞ্চয় ইত্যাদি

২৩. মৎস খাতে অর্থায়ন যেমন, মৎস প্রকল্প, কোল্ড স্টোরেজ, আইস প্লান্ট, ফিস ফ্রিজিং প্লান্ট ইত্যাদি

২৪. পোল্ট্রি সেক্টরে অর্থায়ন যেমন, পোলট্রি প্রকল্প, পোলট্রি ও ফিস হ্যাচারি প্রকল্প এবং দুগ্ধ প্রকল্প ইত্যাদি

২৫. লবণ প্রকল্প ও স’মিলে অর্থায়ন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url