নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহারের কারণ |Causes of Under Utilization of Capacity

উৎপাদন ব্যয় হ্রাস, নিয়মিত পণ্য সরবরাহ, প্রাতিষ্ঠানিক সুনাম বৃদ্ধি ইত্যাদি কারণে সর্বোচ্চ মাত্রায় উৎপাদন কার্যক্রম পরিচালনা করা যে কোনো প্রতিষ্ঠানের জন্য কাঙ্ক্ষিত। কিন্তু সকল ক্ষেত্রে বা সকল অবস্থায় ইচ্ছা ও সামর্থ্য থাকা সত্ত্বেও অনেক প্রতিষ্ঠানের পক্ষে সর্বোচ্চ এমনকি কাম্য উৎপাদন ক্ষমতাও ব্যবহার করা সম্ভবপর হয়ে উঠে না। সে ক্ষেত্রে প্রতিষ্ঠানটি নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহার করতে বাধ্য হয়। 

নিম্ন উৎপাদন ক্ষমতা কাকে বলে?


কোনো প্রতিষ্ঠানের স্বাভাবিক উৎপাদন ক্ষমতার চেয়ে কম পরিমাণ পণ্য উৎপাদন করাকে নিম্ন উৎপাদন ক্ষমতা বলে।

নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহারের কারণগুলো নিম্নে আলোচনা করা হলো:

১. চাহিদা হ্রাস (Reducing demand): পণ্য মানের অবনতি, ক্রেতাদের রুচি, ফ্যাশন ইত্যাদি নানান কারণে উৎপাদিত পণ্যের চাহিদা হ্রাস পেতে পারে। আর পণ্যের চাহিদা হ্রাস পেলে বর্তমানের চেয়ে কম পরিমাণে পণ্য উৎপাদন করতে হয়। তাই বলা যায়, পণ্যের চাহিদা হ্রাস পেলে নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহার করার প্রয়োজন পড়ে।

২. কাঁচামালের অভাব (Lack of raw materials): বাজারে ব্যাপক চাহিদা ও পণ্য উৎপাদনের অন্যান্য সামর্থ্য থাকা সত্ত্বেও শুধুমাত্র কাঁচামালের অভাবে নিম্ন উৎপাদন ক্ষমতার ব্যবহার করা হয়। বিশেষ করে কৃষি নির্ভর শিল্পের ক্ষেত্রে এরূপ অবস্থা প্রায়ই ঘটতে পারে। আমাদের দেশে ইক্ষুর অভাবে প্রায়ই চিনি উৎপাদনে নিম্ন উৎপাদন ক্ষমতার ব্যবহার লক্ষ্য করা যায়।

৩. শ্রম অসন্তোষ (Labor unrest): প্রতিষ্ঠানে বিদ্যমান শ্রমিকদের মধ্যে অসন্তোষ বিরাজ করলে নিম্ন উৎপাদন ক্ষমতার ব্যবহার করার প্রয়োজন পড়ে। কারণ দিনের পর দিন শ্রম অসন্তোষ বিদ্যমান থাকলে কার্য পরিবেশ বিঘ্নিত হয় এবং শ্রমিকদের কর্ম দক্ষতা হ্রাস পায়। ফলে প্রতিষ্ঠানটি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহার করতে বাধ্য হয়।

৪. মূলধনের স্বল্পতা (Shortage of capital): মূলধন স্বল্পতার কারণে নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহারের প্রয়োজন হতে পারে। মূলধন উৎপাদনের একটি অন্যতম উপাদান। তাই কোনো কোনো ক্ষেত্রে প্রতিষ্ঠানে মূলধনের স্বল্পতা থাকলে নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহার করা হয়।

৫. মৌসুমি চাহিদা (Seasonal demand): মৌসুমি চাহিদা হ্রাস-বৃদ্ধির ফলে উৎপাদনের পরিমাণও হ্রাস- বৃদ্ধি হতে পারে। যে সকল পণ্যের চাহিদা বিশেষ কোনো মৌসুমে বা বিশেষ কোনো দিবসকে সামনে রেখে সৃষ্টি - হয় এবং উক্ত মৌসুম বা দিবস অতিক্রান্ত হলে ব্যাপকভাবে হ্রাস পায় সে সকল পণ্যের মৌসুম ছাড়া অন্য সময়ে নিম্ন উৎপাদন ক্ষমতা ব্যবহার করা হয়। যেমন- শীতকালের পর শীতের পোশাক তৈরির উৎপাদন ক্ষমতার ব্যবহার হ্রাস করতে হয়।

৬. অত্যধিক প্রতিযোগিতা (More competition): প্রতিযোগিতায় টিকে থাকার জন্য পণ্যের মানকে অধিক গুরুত্ব দেওয়ার প্রয়োজন পড়ে। এরূপ অবস্থায় পণ্যের সংখ্যার দিকে না তাকিয়ে গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন করা উচিত। আর মান সম্মত পণ্য উৎপাদনের ক্ষেত্রে স্বল্প পরিমাণ কিন্তু মানসম্পন্ন পণ্য উৎপাদনের জন্য স্বল্প উৎপাদন ক্ষমতা ব্যবহার করা হয়।

৭. মূল্য হ্রাস (Reducing price): পণ্যের মূল্য হ্রাস পেলে একক প্রতি মুনাফা হ্রাস পায়, যা সামগ্রিক মুনাফাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। এরূপ অবস্থায় অনেক সময় প্রতিষ্ঠান স্বল্প উৎপাদনের সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। আর এ কারণে স্বল্প উৎপাদন ক্ষমতার ব্যবহার করা হয়।

৮. অসফল বিপণন (Unsuccessful marketing): পণ্যসামগ্রী শুধুমাত্র উৎপাদন করলেই হবে না তা বিপণনের মাধ্যমে ভোক্তাদের মাঝে পৌছিয়ে দেওয়ারও প্রয়োজন। কিন্তু বিপণন ব্যবস্থা যদি অসফল হয় তাহলো ক্রেতাদের নিকট পণ্যটি পরিচিতি লাভ করতে ব্যর্থ হয় এবং পণ্য বিক্রয়ের উপর তার ঋণাত্মক প্রভাব পড়ে। ফলে পণ্যটির উৎপাদন হ্রাস করা বাধ্যতামূলক হয়ে দাঁড়ায়। এতে স্বল্প উৎপাদন ক্ষমতার ব্যবহার হয়।

৯. ব্যবসায় গুটিয়ে ফেলা (Winding up business): ব্যবসায়িক প্রয়োজনে কখনও কখনও ব্যবসায় গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করার প্রয়োজন হতে পারে। কিন্তু এ কাজটি তাৎক্ষণাত বা হঠাৎ করে সম্ভব নয়। তাই ক্রমান্বয়ে আস্তে আস্তে উৎপাদন ক্ষমতা হ্রাস করে ব্যবসায়টি গুটিয়ে ফেলা হয়। এর ফলে ক্রমান্বয়ে নিম্ন উৎপাদন ক্ষমতার ব্যবহার হ্রাস করা হয়।

১০. সরকারি নিয়ন্ত্রণ (Govt. control): বিশেষ বিশেষ পণ্য উৎপাদনের ক্ষেত্রে সরকার সরাসরি নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপ করে। কোনো পণ্য উৎপাদন ও বিপণনে সরকার কৃচ্ছতাসাধনের নির্দেশ দিলে সেই অনুযায়ী স্বল্প পরিমাণে পণ্যটি উৎপাদন করা হয়। যেমন- প্রাকৃতিক গ্যাস সরবরাহ নিয়ন্ত্রণের জন্য একটি নির্দিষ্ট সময়ের মধ্যে গাড়িতে সিএনজি (Converted Natural Gas) সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এর ফলে সিএনজি স্টেশনগুলোর স্বল্প উৎপাদন ক্ষমতা ব্যবহার করতে বাধ্য হয়।

পরিশেষে বলা যায়, যে সকল কারণে পণ্যের নিম্ন উৎপাদনের ক্ষমতা ব্যবহার করা হয় তা উপরে আলোচনা করা হয়েছে। তবে এর বাইরে আরো অনেক কারণ আছে যার ফলে স্বল্প উৎপাদন ক্ষমতা ব্যবহার করা যেতে পারে। এটি নির্ভর করে ব্যবস্থাপনার সঠিক সিদ্ধান্তের উপর।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url