বাংলাদেশে পণ্য ডিজাইনে ব্যবস্থাপনার সমস্যা

পণ্যের ডিজাইন করা উৎপাদন ব্যবস্থাপনার অন্যতম কাজ। কিন্তু ইচ্ছা করলেই একজন উৎপাদন ব্যবস্থাপক এ কাজটি সম্পাদন করতে পারে না। পণ্য ডিজাইনের ক্ষেত্রে তাকে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়।

পণ্য ডিজাইনে ব্যবস্থাপনার এ সকল সমস্যা নিম্নে আলোচনা করা হলো:

১. ক্রেতা আচরণ নিরূপণে সমস্যা (Problem in calculating customer behavior): ক্রেতাদেরকে কেন্দ্র করেই পণ্য বা সেবার ডিজাইন করা হয়। তবে একেক ক্রেতা একেক ধরনের আচরণ করে। অর্থাৎ সকল ক্রেতা একই ডিজাইনের পণ্য ক্রয় করতে রাজি হয় না। তাই ক্রেতাদের আচরণ অনুসন্ধান করা প্রয়োজন। কিন্তু এ কাজটি অত্যন্ত কঠিন ও জটিল, যা পণ্য ডিজাইনে ব্যাপক সমস্যার সৃষ্টি করে।

২. প্রয়োজনীয় প্রযুক্তির অভাব (Lack of necessary technology): আধুনিক ও মানসম্মত ডিজাইন প্রণয়নের জন্য আধুনিক প্রযুক্তির প্রয়োজন। কিন্তু সকল সময় ও সকল অবস্থায় পণ্য ডিজাইনের ক্ষেত্রে এ সকল প্রযুক্তি সংগ্রহ করা সম্ভব হয় না। ফলে অনেক ক্ষেত্রে গতানুগতিক পদ্ধতিতে পণ্যের ডিজাইন করা হয়, যা পণ্য ডিজাইনে অন্যতম সমস্যা বলে বিবেচিত হয়।

৩. মূলধনের অভাব (Lack of capital): আমাদের দেশে পণ্য বা সেবা ডিজাইনের ক্ষেত্রে মূলধনের সমস্যা প্রকট হয়ে উঠে। পণ্য ডিজাইনের জন্য বিশেষজ্ঞ ডিজাইনার নিয়োগ, প্রযুক্তি সংগ্রহ, প্রয়োজনীয় গবেষণা, বিদ্যমান কর্মীদের প্রশিক্ষণ ইত্যাদির জন্য প্রচুর পরিমাণে মূলধনের প্রয়োজন পড়ে। এরূপ প্রয়োজনীয় মূলধনের অভাবে পণ্য ডিজাইন বাধাগ্রস্ত হয়।

৪. উৎপাদন ক্ষমতার সমস্যা (Problem of production capacity): প্রতিষ্ঠান যদি উৎপাদনের সর্বোচ্চ মাত্রায় উৎপাদন কার্য পরিচালনা করে তাহলে পণ্য ডিজাইনে নানান ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। নতুন ডিজাইন করার ফলে নতুন নতুন পণ্য উৎপাদন করার প্রয়োজন পড়ে, ফলে স্বাভাবিক উৎপাদন কার্যক্রম বন্ধ রেখে নতুন পণ্য উৎপাদন করতে হয় অথবা কারখানার উৎপাদন ক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হয়।

৫. চাহিদার পরিবর্তনশীলতা (Flexibility of demand): পণ্য বা সেবার চাহিদা সর্বদা পরিবর্তনশীল। পণ্য বা সেবার চাহিদা খুব দ্রুত উঠা-নামা করলে পণ্য ডিজাইনে সমস্যার সৃষ্টি হতে পারে। মৌসুমি চাহিদাসম্পন্ন পণ্যের ক্ষেত্রে এ সমস্যা আরো প্রকট। যেমন- শীতকালীন পোশাকের নতুন ডিজাইন উদ্ভাবন করে তা বাজারে সরবরাহ করার আগেই অনেক সময় চাহিদার পরিসমাপ্তি ঘটে। ফলে ডিজাইন করাটাই তখন অর্থহীন হয়ে যায়।

৬. ক্রেতাদের রুচি ও ফ্যাশনের পরিবর্তন (Change of taste and fashion of customers): ক্রেতাদের রুচি ও ফ্যাশন দ্রুত পরিবর্তনশীল। এরূপ পরিবর্তনশীল অবস্থায় পণ্যের ডিজাইন করা অত্যন্ত কঠিন হয়ে পড়ে। প্রায়ই দেখা যায়, যে ধরনের রুচি ও ফ্যাশনের কথা চিন্তা করে পণ্য বা সেবার ডিজাইন করা হয়, পণ্যটি বাজারে আসার পূর্বেই তা পরিবর্তিত হয়ে যায় অথবা বাজারে পণ্যটি আসার পর দ্রুত ক্রেতাদের রুচি ও ফ্যাশনের পরিবর্তন হয়েছে। এরূপ অবস্থায় নতুন ডিজাইনকৃত পণ্যটির বাজার চাহিদা হ্রাস পায়।

৭. প্রশিক্ষণের অভাব (Lack of training): আধুনিক ও রুচিসম্মত ডিজাইন করার জন্য প্রশিক্ষণ অপরিহার্য। কিন্তু নানান কারণে আমাদের দেশে পণ্য ডিজাইনে কর্মরত ডিজাইনারদের প্রশিক্ষণ প্রদান সম্ভব হয় না। তাই প্রশিক্ষণ না থাকার কারণে কাঙ্ক্ষিত মাত্রার ডিজাইন করা সম্ভব হয়ে উঠে না, যা ডিজাইনের ক্ষেত্রে উৎপাদন ব্যবস্থাপনার একটি বড় সমস্যা হিসেবে গণ্য হয়।

৮. বাস্তবায়নে ধীর গতি (Slow of implementation): পণ্য বা সেবার ডিজাইন মূলত পণ্য পরিকল্পনার একটি অংশ। কিন্তু এরূপ ডিজাইন বাস্তবায়ন করার দায়িত্ব থাকে অন্যকোনো কর্তৃপক্ষের উপর। তাই এক্ষেত্রে বাস্তবায়নে অনেক সময় অনীহা দেখা দিতে পারে। তাছাড়া ডিজাইন মোতাবেক পণ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় অর্থ, জনবল, কাঁচামাল, প্রযুক্তি ইত্যাদি সংগ্রহ করতে প্রায়ই দীর্ঘ সময়ের প্রয়োজন পড়ে, ফলে ডিজাইন বাস্তবায়নে ধীর গতি পরিলক্ষিত হয়।

৯. পণ্য মূল্য বৃদ্ধি (Increasing product price): অনেকেই মনে করে, নতুন ডিজাইন মানেই পণ্য মূল্য বৃদ্ধি। এ কারণে ক্রেতারা নতুন ডিজাইনকৃত পণ্য ক্রয়ে অন্যগ্রহ প্রকাশ করে। ফলে নতুন ডিজাইনকৃত পণ্যটি কাঙ্ক্ষিত মাত্রায় বিক্রি নাও হতে পারে। এ কারণে কোনো প্রতিষ্ঠান পণ্যের নতুন নতুন ডিজাইন প্রণয়নে অনেক সময় আগ্রহী হয় না, যা ডিজাইনের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে।

১০. নকল হওয়ার প্রবণতা (Trend to copy): নতুন ডিজাইনকৃত পণ্য বাজারে আসা মাত্র প্রতিযোগী প্রতিষ্ঠানগুলো তা অনুকরণের চেষ্টা করে। ফলে যে প্রতিষ্ঠান অনেক চিন্তা-ভাবনা, গবেষণা ও অর্থ বিনিয়োগ করে নতুন ডিজাইনের পণ্যটি বাজারে আনে তারা ক্ষতির সম্মুখীন হয়। এ কারণে অনেক প্রতিষ্ঠানই পণ্যের নতুন ডিজাইন প্রণয়নে নিরুৎসাহিত হয়।

পরিশেষে বলা যায়, পণ্য বা সেবা ডিজাইনের ক্ষেত্রে উপরোক্ত সমস্যাগুলো একজন উৎপাদন ব্যবস্থাপকের সামনে চলে আসে। কিন্তু এগুলোতে নিরাশ হলে চলবে না। তাকে এগুলো মোকাবেলা করেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url