বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন এর সমস্যা সমাধানের উপায় | How to solve BSTI problems

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন এদেশের একটি গুরুত্ব সরকারি প্রতিষ্ঠান, যার মূল লক্ষ্য হলো পণ্যের মান নির্ধারণ ও নিয়ন্ত্রণ করা। কিন্তু নানান কারণে এ প্রতিষ্ঠানটি বিভিন্ন সমস্যায় জর্জড়িত। এ সকল সমস্যা সমাধানের উপায় বা করণীয় সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো:
BSTI এর সমস্যার সমাধানের উপায়

মূলধনের সংস্থান | Procurement of capital


বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) একটি স্বায়ত্বশাসিত সরকারি প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও এ প্রতিষ্ঠানটিতে মূলধনের অভাব মারাত্মক আকার ধারণ করেছে। সারা দেশে পর্যাপ্ত পরিমাণে জনবল নিয়োগ, কার্যক্রম সম্প্রসারণ, গবেষণা, অনুসন্ধান ইত্যাদি কার্যক্রম পরিচালনা করার জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন তা এ প্রতিষ্ঠানটির একেবারেই নেই। তাই এ প্রতিষ্ঠানের প্রয়োজনীয় মূলধনের ব্যবস্থা সরকারকে করতে হবে।

জনবলের নিয়োগ | Recruitment of manpower


বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রায়ই জনবলের আধিক্য লক্ষ্য করা গেলেও বিএসটিআই এমন একটি প্রতিষ্ঠান যেখানে প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম জনবল নিয়োজিত আছে। স্বল্প সংখ্যক জনবল থাকার কারণে প্রতিষ্ঠানটি তার লক্ষ্য অর্জনে বার বার ব্যর্থ হচ্ছে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে প্রয়োজনের তুলনায় দশভাগের একভাগ জনবলও এ প্রতিষ্ঠানে নেই। তাই প্রয়োজনীয় জনবল নিয়োগে সরকারকে আন্তরিক হতে হবে।

আধুনিক প্রযুক্তির সংগ্রহকরণ | Procurement of modern technology


আধুনিক প্রযুক্তির সাথে পাল্লা দিয়ে পণ্যের উৎপাদন প্রক্রিয়ায় পরিবর্তন ঘটছে। তাই এরূপ স্পর্শকাতর উৎপাদন প্রক্রিয়ার মান নিরূপণের জন্য অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োজন। কিন্তু নানান কারণে বিএসটিআই-এ আধুনিক প্রযুক্তি সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। ফলে আধুনিক প্রযুক্তির অভাবে একদিকে যেমন উৎপাদিত পণ্যের মান সনাক্ত করা সম্ভব হচ্ছে না, অন্যদিকে নতুন নতুন ও আধুনিক পণ্যের মান নির্ধারণ করতেও এ প্রতিষ্ঠানটি ব্যর্থ হচ্ছে। তাই যুগের সাথে তাল মিলিয়ে এ প্রতিষ্ঠানে প্রয়োজনীয় প্রযুক্তির সমাবেশ ঘটাতে হবে।

রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত | To hold free from political interfare


এ প্রতিষ্ঠানের ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপ একটি বড় বাধা হিসেবে গণ্য হচ্ছে। যখন যে রাজনৈতিক দল ক্ষমতায় আহরণ করে তখন তারা ন্যায় অথবা অন্যায়ভাবে এ প্রতিষ্ঠানটির কার্যক্রমে ব্যাপকভাবে হস্তক্ষেপ করছে। এর ফলে অনেক সম্ভাবনাময় কর্মসূচিও বাস্তবায়িত হচ্ছে না। আবার নতুন নতুন কর্মসূচি গ্রহণ করার ফলে ব্যয়ও বৃদ্ধি পাচ্ছে। ফলে সেবামূলক এ প্রতিষ্ঠানটি লোকসানী প্রতিষ্ঠান হিসেবে দুর্নাম বয়ে বেড়াচ্ছে। এ কারণে এ প্রতিষ্ঠানটিকে রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত করতে হবে।

ব্যবসায়ী শ্রেণির অবাঞ্চিত হস্তক্ষেপ রোধ| To prevent unexpected interference nce of businessmen 


ব্যবসায়ী শ্রেণি তাদের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য নানানভাবে এ প্রতিষ্ঠানের প্রতিটি কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে। মানসম্মত পণ্য উৎপাদনের নিশ্চয়তা বিধান করা এ প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য। কিন্তু অসাধু ব্যবসায়ীরা মানসম্মত পণ্য উৎপাদনে ব্যর্থ হওয়ায় এবং আইনগত ঝামেলা এড়ানোর জন্য বিএসটিআই- কে নানানভাবে অবাঞ্চিত হস্তক্ষেপ করা চেষ্টা করছে। তাই ব্যবসায়ীরা যাতে অবাঞ্চিতভাবে এ প্রতিষ্ঠানে হস্তক্ষেপ করতে না পারে সে দিকে নজর দিতে হবে।

দুর্নীতি মুক্ত পরিবেশ সৃষ্টি | Creating corruption free environment


দুর্নীতি যেন এ প্রতিষ্ঠানটির চির সাথী। হাতে গোনা কিছু অসৎ কর্মীর দুর্নীতির সাথে যুক্ত হয়েছে রাজনীতির নামধারী অরাজনৈতিক দুর্নীতিগ্রস্ত মানুষের হস্তক্ষেপ। এ প্রতিষ্ঠানটিতে কর্মী নিয়োগ থেকে শুরু করে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন, মান নির্ধারণ এবং ভেজাল বিরোধী অভিযানসহ প্রতিটি কার্যক্রমে ব্যাপক দুর্নীতি লক্ষ্য করা যায়। এর ফলে প্রতিষ্ঠানটি তার মূল লক্ষ্য অর্জনে বার বার বাধাগ্রস্থ হচ্ছে। এ কারণে প্রতিষ্ঠানটিতে দুর্নীতি মুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।

স্বজনপ্রীতি মুক্ততা | Free from nepotism


সরকারি অন্যান্য প্রতিষ্ঠানে ন্যায় এ প্রতিষ্ঠানেও স্বজনপ্রীতির বিষয়টি লক্ষণীয়। বিএসটিআই জনবল নিয়োগ, প্রশিক্ষণ, ভাল জায়গায় পোস্টিং, পদোন্নতি ইত্যাদিসহ সকল ক্ষেত্রে স্বজনপ্রীতি লক্ষ্য করা যায়। ফলে এতে একদিকে যেমন যোগ্য ও সৎ ব্যক্তিরা নিরুৎসাহিত হচ্ছে, অন্যদিকে অযোগ্য ও অসৎ ব্যক্তিরা ক্ষমতার অপব্যবহার করে তাদের হীন স্বার্থ অর্জনে ব্যস্ত হয়ে পড়ছে। এর কারণে, প্রতিষ্ঠানটিতে দিন দিন মারাত্মক নতুন নতুন সমস্যার সৃষ্টি হচ্ছে। তাই প্রতিষ্ঠানটির প্রতিটি ক্ষেত্রে স্বজনপ্রীতি মুক্ততা নিশ্চিত করতে হবে।

দক্ষ কর্মী বাহিনী গঠন| Formation of efficient workforce


দক্ষ কর্মী বাহিনী যেকোনো প্রতিষ্ঠানের সম্পদ হিসেবে গণ্য হয়। ঠিক তেমনিভাবে অদক্ষ ও অযোগ্য কর্মী প্রতিষ্ঠানের দায় হিসেবে বিবেচিত হয়। রাজনৈতিক চাপ ও দুর্নীতির কারণে এ প্রতিষ্ঠানটি একদিকে যেমন দক্ষ কর্মী নিয়োগদানে ব্যর্থ হচ্ছে, অন্যদিকে তেমনি অর্থ ও প্রশিক্ষণের অভাবে নিয়োগপ্রাপ্ত কর্মীদের দক্ষ করে তোলাও সম্ভব হচ্ছে না, যা এ প্রতিষ্ঠানের একটি অন্যতম সমস্যা হিসেবে বিবেচিত হয়। তাই দক্ষ কর্মী বাহিনী গঠনে প্রাণপণ চেষ্টা করতে হবে।

বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহণ | Taking realistic decision


বাস্তবসম্মত সিদ্ধান্তের অনুপস্থিতিও বিএসটিআই- এর অন্যতম সমস্যা হিসেবে গণ্য হয়। প্রতিষ্ঠানিক কার্যক্রমে গতিশীলতা আনায়ন ও সিদ্ধান্ত বাস্তবায়নে কার্যকরী ভূমিকা রাখার জন্য বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহণ অপরিহার্য। কিন্তু বিভিন্ন কারণে এ প্রতিষ্ঠানটি স্বল্প-মেয়াদী ও দীর্ঘ-মেয়াদী বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহণে ব্যর্থ হচ্ছে। এ কারণে বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহণ অত্যন্ত জরুরি।

জনআস্থা সৃষ্টি | To create public faith


জনআস্থা কোনো প্রতিষ্ঠানের উপর সরাসরি প্রভাব না ফেললেও দীর্ঘমেয়াদে এর প্রভাব অস্বীকার করার কোনো উপায় নেই। নানান কারণে এ প্রতিষ্ঠানটি দেশে ও বিদেশে অবস্থানরত ব্যক্তিবর্গের আস্থা অর্জনে ব্যর্থ হচ্ছে। ফলে বিএসটিআই এর সিল থাকা সত্ত্বেও ভোক্তারা উক্ত পণ্যের উপর আস্থা রাখতে পারছে না। এ কারণে প্রতিষ্ঠানটি মাঝে মধ্যেই জনরোষানলের স্বীকার হয়। তাই জন আস্থা ফিরে আনার চেষ্টা করতে হবে।

পরিশেষে বলা যায়, অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় বিএসটিআই-ও সমস্যাহীন কোনো প্রতিষ্ঠান নয়। তবে প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের স্বার্থে এ সমস্যাগুলো যত দ্রুত সমাধান করা যায়, ততই মঙ্গলকর। এ কাজে সরকারসহ সমাজের সকল পক্ষকেই এগিয়ে আসতে হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url