প্রক্রিয়া বিন্যাস| Process Layout

প্রক্রিয়া বিন্যাস কাকে বলে? What's Process Layout


বিন্যাসকে বিশেষ করে কারখানা বিন্যাসকে যত ভাগে ভাগ করা যায়, তাদের মধ্যে প্রক্রিয়া বিন্যাস অন্যতম। স্বল্প পরিমাণে কিন্তু বিভিন্ন ধরনের পণ্য উৎপাদনের ক্ষেত্রে প্রক্রিয়া বিন্যাস উত্তম বলে বিবেচিত হয়।

সাধারণ ভাবে বলা যায়, একই উদ্দেশ্য অর্জনের জন্য প্রয়োজনীয় কার্যসমূহকে সম কার্যকেন্দ্রে (Workstation) অথবা সম কার্য বিভাগে (Department) ভাগ করা হলে তাকে প্রক্রিয়া বিন্যাস বলে।

ব্যাপক ভাবে বলা যায়, যে বিন্যাস প্রক্রিয়ায় দ্রব্য বা সেবার ভিত্তিতে উপকরণাদি বিশেষ করে যন্ত্রপাতি ও জনশক্তিকে বিন্যাস না করে কার্য প্রকৃতির ভিত্তিতে বিন্যাস করা হয় তাকে কার্যভিত্তিক বা প্রক্রিয়া ভিত্তিক বিন্যাস বলে।

প্রক্রিয়া বিন্যাস সম্পর্কে Lee J. Krajewshki and Larry P. Ritzman (লি জে. ক্রাজেসকি এবং ল্যারি পি. রিজম্যান) বলেছেন,
একই উদ্দেশ্য অর্জনের জন্য একই ধরনের কার্যাবলির ভিত্তিতে কার্যক্ষেত্র বা কার্যবিভাগে ভাগ করে বিন্যাস করা হলে তাকে প্রক্রিয়া বিন্যাস বলে।
উৎপাদনমুখী প্রতিষ্ঠানে প্রক্রিয়া বিন্যাস ব্যবহার করা হলেও সেবাধর্মী প্রতিষ্ঠান যেমন: হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, গাড়ি মেরামত শপ, বিমান ও পাবলিক লাইব্রেরি ইত্যাদি ক্ষেত্রেও প্রক্রিয়া বিন্যাস ব্যবহার করা যায়।

হাসপাতালের ক্ষেত্রে সার্জারি বিভাগ, মেটারনিটি বিভাগ, শিশু চিকিৎসা বিভাগ, মনোচিকিৎসা বিভাগ, জরুরি বিভাগ ইত্যাদি ভাগে ভাগ করা যেতে পারে।

আবার কলেজ বা বিশ্ববিদ্যালগুলোতে বাংলা বিভাগ, ইংরেজী বিভাগ, ব্যবস্থাপনা বিভাগ, হিসাববিজ্ঞান বিভাগ, মার্কেটিং বিভাগ, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ, গণিত। বিভাগ, ফার্মাসি বিভাগ ইত্যাদি ভাগে ভাগ করা হয়।

উপরোক্ত আলোচনা হতে প্রক্রিয়া বিন্যাস সম্পর্কে যে ধারণাগুলো পাওয়া যায় তা হলো-

1. প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে কাজগুলোকে সমজাতীয়তার ভিত্তিতে ভাগ করে একই ধরনের প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হয়;

ii. সাধারণত স্বল্প পরিমাণ পণ্য বা সেবা উৎপাদনের জন্য প্রক্রিয়া বিন্যাস করা হয়;

iii. কোনো একটি পণ্য উৎপাদনে এ বিন্যাসটি ব্যবহৃত না হয়ে নানান প্রকার পণ্য উৎপাদনে এটি ব্যবহৃত হয়;

iv. প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে বিশেষজ্ঞতার নীতিকে অনুসরণ করা হয়;

v. প্রক্রিয়া বিনাসের ক্ষেত্রে অধিক নমনীয়তার বিষয়টিকে নিশ্চিত করা যায়।

পরিশেষে বলা যায়, একই উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে বা সমজাতীয় কাজগুলোকে একই বিভাগের অধীনে এনে প্রতিষ্ঠানে নিয়োজিত যন্ত্রপাতি বা কার্যাবলি বিন্যাস করা হলে তাকে কার্যভিত্তিক বা প্রক্রিয়া ভিত্তিক বিন্যাস বলে।

প্রক্রিয়া বিন্যাসের বৈশিষ্ট্য | Feature of Process Layout


বিন্যাসের ক্ষেত্রে যে সকল বিন্যাস ব্যবস্থা দেখা যায়, তাদের মধ্যে প্রক্রিয়া বিনাস অন্যতম। যদিও সকল বিন্যাসের উদ্দেশ্য একই ধরনের তবুও প্রতিটি বিন্যাসের স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্য থাকে। প্রক্রিয়া বিন্যাসেরও এরূপ কিছু বৈশিষ্ট্য আছে, যা নিম্নে আলোচনা করা হলো:

১. সমজাতীয় কাজের অন্তর্ভুক্তি (Including homogenious work): প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে কাজগুলোকে সমজাতীয়তার ভিত্তিতে ভাগ করে একই ধরনের প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হয়। তাই দেখা যায়, প্রতিটি বিন্যাসে এক একটি দলের সৃষ্টি হয়, যারা একই উদ্দেশ্যকে সামনে রেখে তাদের কার্যাবলি সম্পাদন করে।

২. স্বল্প পরিমাণ উৎপাদনে প্রয়োগ (Applicable in small quantity of production): সাধারণত স্বল্প পরিমাণ পণ্য বা সেবা উৎপাদনের জন্য প্রক্রিয়া বিন্যাস করা হয়। যেসকল ক্ষেত্রে অনিয়মিতভাবে স্বল্প পরিমাণে বিভিন্ন প্রকার পণ্য বা সেবা উৎপাদন করা হয়, সেসকল ক্ষেত্রে এ বিন্যাসটি অধিক কার্যকর বলে বিবেচিত হয়।

৩. বিভিন্ন প্রকার পণ্য উৎপাদন (Producing of various type of product): প্রক্রিয়া বিন্যাসের আরেকটি বৈশিষ্ট্য হলো- কোনো একটি পণ্য উৎপাদনে এ বিন্যাসটি ব্যবহৃত না হয়ে বিভিন্ন প্রকার পণ্য উৎপাদনে এটি ব্যবহৃত হয়। যেমন: একটি বিন্যাসের মাধ্যমে কলম উৎপাদন করা হলে, উক্ত বিন্যাসের মাধ্যমে আবার পেন্সিলও উৎপাদন করা সম্ভব।

৪. বিশেষজ্ঞতার নীতি অনুসরণ (Follow-up the principle of specialization): প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে বিশেষজ্ঞতার নীতিকে অনুসরণ করা হয়। অর্থাৎ প্রতিটি কার্যাংশে বিশেষজ্ঞ কর্মী নিয়োগ দেওয়া হয়। সেই সাথে একই ধরনের প্রয়োজনীয় যন্ত্রপাতি ও অন্যান্য আসবাবপত্র একই বিভাগে স্থাপন করা হয়।

৫. সেবাধর্মী প্রতিষ্ঠানে ব্যবহার (Application in the field of service sector): বর্তমানে বিভিন্ন সেবাধর্মী প্রতিষ্ঠানে ব্যাপক আকারে প্রক্রিয়া বিন্যাসটি ব্যবহার করা হচ্ছে। যেমন: কোনো হাসপাতালে একদিকে যেমন বিভিন্ন বিভাগ খুলে রোগীদের সেবা দেওয়া হচ্ছে, অন্যদিকে তেমনি একই অপারেশন থিয়েটার ও একই এক্সরে বিভাগকেও ব্যবহার করা হচ্ছে।

৬. আন্তঃসম্পর্কিত (Inter-related): প্রক্রিয়া বিন্যাসের আরেকটি বৈশিষ্ট্য হলো বিশেষজ্ঞার ভিত্তিতে বিভাগগুলোকে বিভিন্ন ভাগে ভাগ করা হলেও এগুলো একটি আরেকটির সাথে সম্পর্কিত। তাই একটি বিভাগের বিন্যাসে কোনো সমস্যা হলে তার প্রভাব অন্য বিভাগেও পড়ে।

৭. অধিক নমনীয়তা (More flexibility): প্রক্রিয়া বিনাসের ক্ষেত্রে অধিক নমনীয়তার বিষয়টিকে নিশ্চিত করা যায়। কোনো কারণে যদি পণ্য বা সেবার উৎপাদন প্রকৃতির কোনো পরিবর্তন করার প্রয়োজন পড়ে, তাহলে অতি দ্রুততার সাথে এরূপ বিন্যাসের পরিবর্তন করা যেতে পারে।

৮. জটিল বিন্যাস প্রক্রিয়া (Complex layout): প্রক্রিয়া বিন্যাসে কাজগুলোকে বিভিন্ন ভাগে ভাগ করে প্রতিটি বিভাগের জন্য আলাদা আলাদা বিন্যাস করা হয়। এতে সামগ্রিকভাবে বিন্যাস কার্যক্রমটি জটিল হয়ে পড়ে। তবে বিশেষজ্ঞতার কারণে একটু জটিল হলেও বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রক্রিয়া বিন্যাসটির প্রয়োগ জরুরি।

পরিশেষে বলা যায়, প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে এমন কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য বিদ্যমান যার দ্বারা এ বিন্যাসকে অন্যান্য যে কোনো বিন্যাস ব্যবস্থা হতে সহজেই পৃথক করা যায়। তাছাড়া স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্যের কারণে এ বিন্যাস ব্যবস্থাটি সকল ক্ষেত্রে ব্যবহার করাও যায় না।

প্রক্রিয়া বিন্যাসের সুবিধা | Advantage of Process Layout


প্রক্রিয়া বিন্যাস ব্যবহারের সুনির্দিষ্ট কিছু পরিবেশ-পরিস্থিতি ও কার্য ক্ষেত্র আছে। এসকল কার্য ক্ষেত্রে এ বিন্যাসটিকে ব্যবহার করা হলে যে সুবিধাগুলো পাওয়া যায় তা নিম্নে আলোচনা করা হলো:

১. স্বল্প বিনিয়োগ (Small investment): প্রক্রিয়া বিন্যাসে কম মূলধন বিনিয়োগ করে তুলনামূলক বেশি পরিমাণে পণ্য বা সেবা উৎপাদন করা সম্ভব।

২. বিশেষায়িত তত্ত্বাবধান (Specialized supervision): প্রক্রিয়া বিন্যাস তত্ত্বাবধানের জন্য বিশেষজ্ঞ কর্মীর প্রয়োজন হয়। তাই ব্যয় একটু বেশি হলেও বিশেষজ্ঞতার সুবিধা অর্জন করা সম্ভব হয়।

৩. অধিক নমনীয়তা (More flexibility): এ বিন্যাসটি খুবই নমনীয় প্রকৃতির। ফলে একই প্রক্রিয়ায় নিয়োজিত মেশিনপত্রের দ্বারা নানান ধরনের পণ্য উৎপাদন করা সম্ভব। ৪. সম্পদের সর্বোচ্চ ব্যবহার (Maximum use of wealth): বিন্যাস প্রক্রিয়ায় নিয়োজিত বিভিন্ন উপায়-উপাদানের সর্বোচ্চ ব্যবহার প্রক্রিয়া বিন্যাসের মাধ্যমেই সম্ভব। কারণ এ বিন্যাসে পণ্যকে গুরুত্ব না দিয়ে উৎপাদনকেই অধিক গুরুত্ব দেওয়া হয়।

৫. স্বল্প উৎপাদনে প্রয়োগ (Apply to small production): প্রক্রিয়া বিন্যাসটি স্বল্প উৎপাদনের ক্ষেত্রে সফলতার সাথে প্রয়োগ করা যায়। তাই বলা যায়, প্রক্রিয়া বিন্যাসের অন্যতম সুবিধা হলো- স্বল্প উৎপাদনে প্রয়োগ।

৬. কর্ম দক্ষতা অর্জন (Achieving work efficiency): প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে কাজগুলোকে সমজাতীয়তার ভিত্তিতে বিভিন্ন ভাগে ভাগ করে কোনো ব্যক্তি বা দলের উপর তা সম্পাদনের দায়িত্ব অর্পণ করা হয়। ফলে একই কাজ কোনো ব্যক্তি বা দল বার বার সম্পাদন করতে করতে তারা ক্রমান্বয়ে ঐ কাজে দক্ষ হয়ে উঠে।

পরিশেষে বলা যায়, প্রক্রিয়া বিন্যাস ব্যবস্থাটির মধ্যে উপরোক্ত সুবিধাগুলো বিদ্যমান থাকে। যে সকল ক্ষেত্রে প্রক্রিয়া বিন্যাস করা হয়, সে সকল ক্ষেত্রে বিন্যাসকারী প্রতিষ্ঠান এ সুবিধাগুলো অর্জন করতে পারে। তবে সকল ক্ষেত্রে সকল সুবিধা একত্রে পাওয়া যাবে- তা নয়।

প্রক্রিয়া বিন্যাসের অসুবিধা | Disadvantage of Process Layout


বিভিন্ন ক্ষেত্রে প্রক্রিয়া বিন্যাসের ব্যবহার অপরিহার্য হলেও এ প্রক্রিয়াটির সীমাবদ্ধতাও কম নয়। প্রক্রিয়া বিন্যাসের অসুবিধাগুলো নিম্নে আলোচনা করা হলো:

১. অপচয় বৃদ্ধি (Increasing, wastage): প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে অপচয় বৃদ্ধি পায়। কারণ এক্ষেত্রে একটি পণ্য এক বিভাগ হতে অন্য বিভাগে প্রেরণের সময় পণ্যসহ সময় ও জনবলের অপচয় হয়।

২. ধীর গতির প্রক্রিয়াকরণ (Slow motion process): প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে অনেক সময় কোনো কোনো মেশিন বা বিভাগে অধিক পরিমাণে আধা-প্রস্তুত পণ্য স্তুপীকৃত হয়। ফলে উক্ত বিভাগের সামগ্রিক কাজের উপর ঋণাত্মক প্রভাব পড়ে। এতে কাজ তার স্বাভাবিক গতি হারায়।

৩. স্থান সংকট (Shortage of place): প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে প্রচুর পরিমাণে স্থানের প্রয়োজন হয়। তাই কোনো প্রতিষ্ঠানে যদি স্থানের অভাব থাকে তাহলে এরূপ বিন্যাস ব্যবস্থাটি প্রয়োগ করা যায় না।

৪. অধিক তত্ত্বাবধান ব্যয় (More supervision cost): এ বিন্যাসে বিভাগের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তত্ত্বাবধায়কগণের তত্ত্বাবধান পরিসর মারাত্মকভাবে বৃদ্ধি পায়। তাই একাধিক তত্ত্বাবধায়ক নিয়োগের ফলে এ সংক্রান্ত ব্যয় বৃদ্ধি পায়।

৫. সমন্বয়ে অসুবিধা (Problem of co-ordination): এ বিন্যাসের ক্ষেত্রে বিভিন্ন বিভাগের মাধ্যমে কার্য সম্পাদন করা হয়। তাছাড়া বিভিন্ন কার্যের মধ্যে বৈচিত্র্যতা থাকে বিধায় তাদের মধ্যে সমন্বয়সাধন করা কঠিন হয়ে পড়ে।

৬. জটিল নিয়ন্ত্রণ ব্যবস্থা (Complex controlling system): সমন্বয়ের ন্যায় প্রক্রিয়া বিন্যাসে নিয়ন্ত্রণ ব্যবস্থাতেও জটিলতার সৃষ্টি হয়। কারণ একই সাথে বিভিন্ন বিভাগের কার্যাবলিকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করা কোনো একক ব্যক্তির পক্ষে সম্ভব নয়।

পরিশেষে বলা যায়, বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রক্রিয়া বিন্যাসের বেশ কিছু সুবিধা অর্জন করা সম্ভব হলেও এ বিন্যাস ব্যবস্থায় উপরোক্ত অসুবিধাগুলোও পরিলক্ষিত হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url