উত্তম বিন্যাসের লক্ষণ | Symptoms of a Good Layout

বিন্যাসের বিভিন্ন ধরন রয়েছে। একটি প্রতিষ্ঠানের জন্য কোনো এক ধরনের বিন্যাস-উপযুক্ত হলেও অন্য প্রতিষ্ঠানের জন্য তা উপযুক্ত নাও হতে পারে।

তাই কোন ধরনের বিন্যাস উত্তম বা অধিক কার্যকর তা এক কথায় বলা মুশকিল। তবে উত্তম বিন্যাসের বেশ কিছু নির্ণায়ক বা পূর্বশর্ত আছে, যেগুলোর উপস্থিতিতে বিন্যাসটি উত্তম বলে বিবেচিত হয়।

উত্তম বিন্যাসের এসকল নির্ণায়ক বা পূর্বশর্ত বা লক্ষণগুলো নিম্নে আলোচনা করা হলো:

১. ন্যূনতম নাড়াচাড়া (Minimum handling): ন্যূনতম নাড়াচাড়ায় মালামাল উৎপাদন স্থলে নিয়ে আসা এবং তা উৎপাদনে ব্যবহার করাই হলো একটি উত্তম বিন্যাসের গুরুত্বপূর্ণ লক্ষণ। কারণ উত্তম বিন্যাসের অন্যতম উদ্দেশ্য হলো- কম সময় ব্যয় করে ন্যূনতম নাড়াচাড়ায় কাঁচামালকে উৎপাদনে ব্যবহার করা।

তাই যদি দেখা যায়, কাঁচামাল উৎপাদনের নিকট নিয়ে আসতে তেমন কোনো ঝামেলা হচ্ছে না, তাহলে বুঝতে হবে বিন্যাসটি উত্তম হয়েছে।

২. অধিক নিরাপত্তা (More security): কারখানা বা অফিসে যদি কর্মীরা নিরাপদবোধ করে তাহলে বুঝতে হবে বিন্যাসটি সঠিক হয়েছে। কারণ বর্তমানে সারা বিশ্বে কারখানায় কর্মীদের নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধীকার দিয়েই বিন্যাস পরিকল্পনা করা হয়। শ্রমিকদের নিরাপত্তা বলতে কর্মক্ষেত্রে বা কর্মক্ষেত্রের বাইরে কর্মীদের জীবনের নিরাপত্তার বিষয়টিকে বুঝানো হয়।


৩. সর্বোচ্চ নমনীয়তা (More flexibility): নমনীয়তা একটি উত্তম বিন্যাসের পূর্বশর্ত হিসেবে গণ্য হয়। পরিবেশ-পরিস্থিতির আলোকে অতি সহজেই যে বিন্যাসকে পরিবর্তন করা যায়, সে বিন্যাসই এগুণের অধিকারী।

এরূপ নমনীয়তার গুণ একটি উত্তম বিন্যাসের বৈশিষ্ট্য বলে গণ্য হয়। তাই বলা যায়, যে বিন্যাস ব্যবস্থায় সর্বোচ্চ। নমনীয়তার বিষয়টি নিশ্চিত করা যায়, সে বিন্যাসটি উত্তম বলে বিবেচিত হয়।

৪. সহজ চলাচল (Easy movement): কারখানায় উৎপাদনের জন্য কাঁচামালসহ প্রয়োজনীয় বিভিন্ন উপায়- উপকরণের প্রয়োজন। এ সকল উপায়-উপাদান যাতে অতিসহজেই উৎপাদনের স্থলে আনা-নেওয়া করা যায়, সে লক্ষ্যে বিন্যাস পরিকল্পনা করা হয়।

আবার কোনো অফিসে উৎপাদনের উপকরণ প্রয়োজন না হলেও নানান ধরনের লোক সেখানে আসা-যাওয়া করে, ফলে এসকল লোক যাতে সহজেই চলাচল করতে পারে সে উদ্দেশ্যকে সামনে রেখেই বিন্যাস করা হয়। সুতরাং সহজ চলাচল উত্তম বিন্যাসের পূর্বশর্ত।

৫. ন্যূনতম দূরত্ব (Minimum distance): প্রতিটি কর্মকেন্দ্রের মধ্যে দূরত্বের সর্বনিম্নতা হলো উত্তম বিন্যাসের একটি অন্যতম নির্ণায়ক। যে কোনো উৎপাদন ব্যবস্থা বা সেবা প্রদান ব্যবস্থা একটি স্থানে বা একটি কেন্দ্রের মাধ্যমে সম্পাদন করা সম্ভব নয়।

অর্থাৎ একাধিক কার্যকেন্দ্রের মাধ্যমে উৎপাদন বা সেবাকর্ম সম্পাদন করা হয়। এক্ষেত্রে পরস্পর সম্পর্কিত কার্যকেন্দ্রগুলো কম দূরত্বে অবস্থান করলে তাকে উত্তম বিন্যাস বলা যেতে পারে।

৬. আরামদায়ক পরিবেশ (Pleasant environment): কর্মক্ষেত্রে কর্মীদের উন্নত ও আরামদায়ক কার্য পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন। বর্তমানে প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মীরা শুধুমাত্র বেতনের আশায় চাকরি করে না। তারা বেতনের পাশাপাশি উন্নত কার্য পরিবেশও প্রত্যাশা করে।

উন্নত কার্য পরিবেশ প্রেষণা দানের একটি অন্যতম অনার্থিক উপাদান হিসেবে বিবেচিত হয়। তাই যে বিন্যাসের মাধ্যমে কর্মীরা আরামদায়ক পরিবেশ পায়, সেই বিন্যাসই হলো উত্তম বিন্যাস।

৭. সর্বোচ্চ দৃশ্যমানতা (Maximum visibility): বিন্যাস এমনভাবে তৈরি করতে হবে যাতে কর্মরত সকল কর্মী, কর্মকেন্দ্র, যন্ত্রপাতি ইত্যাদিকে সহজেই প্রত্যক্ষ করা যায়। এতে কর্মীগণ একে অন্যকে দেখতে পারে এবং তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি পায়।

তাছাড়া অতিসহজেই প্রয়োজনবোধে একে অন্যের সাথে কথা বলতে পারে, সে বিষয়টিও উত্তম বিন্যাসের একটি গুরুত্বপূর্ণ দিক। তাই বলা যায়, সর্বোচ্চ দৃশ্যমানতা উত্তম বিন্যাসের একটি অন্যতম লক্ষণ।

৮. স্থানের সর্বোচ্চ ব্যবহার (Maximum use of space): যে কোনো বিন্যাসের উদ্দেশ্য হলো বরাদ্দকৃত স্থানের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। বিন্যাসের দুর্বলতার কারণে যদি স্থানের অপব্যবহার হয় তাহলে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাবে, যা প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনকে মারাত্মকভাবে ব্যাহত করে। তাই অফিস বা কারখানার জন্য বরাদ্দকৃত স্থানের সর্বোচ্চ ব্যবহার হলে সেই বিন্যাসটিকে উত্তম বলে গণ্য করা যায়।

৯. অধিক উৎপাদনশীলতা (More productivity): বিন্যাস ব্যবস্থা প্রতিষ্ঠানের উৎপাদনশীলতাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। উত্তম বিন্যাস একদিকে যেমন উৎপাদনশীলতাকে বৃদ্ধি করে, অন্যদিকে তেমনি খারাপ বিন্যাস ব্যবস্থা উৎপাদনশীলতাকে মারাত্মকভাবে ব্যাহত করে। তাই যে বিন্যাস ব্যবস্থা উৎপাদনশীলতাকে বৃদ্ধি করে সে বিন্যাস ব্যবস্থাটি উত্তম বলে বিবেচিত হয়।

১০. সহজ তত্ত্বাবধান (Easy supervision): প্রতিষ্ঠানে কর্মরত সকল বিভাগ ও উক্ত বিভাগে কর্মরত ব্যক্তিবর্গকে যাতে সহজেই তত্ত্বাবধান করা যায়, সে লক্ষ্যকে সামনে রেখেই বিন্যাস করা হয়।

এ কারণে বর্তমানে আধুনিক অফিসগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের প্রবণতা দেখা যায়। যদিও অনেকে এটাকে মানবাধিকার লঙ্ঘন বলে মনে করেন, তবুও এরূপ বিন্যাসের সাহায্যে কর্মীদের তত্ত্বাবধান করা হয়। তাই সহজ তত্ত্বাবধান, উত্তম বিন্যাসের একটি অন্যতম পূর্বশর্ত হিসেবে গণ্য হয়।

কোন ধরনের বিন্যাস একটি প্রতিষ্ঠানের জন্য উত্তম, তা এক কথায় বলা যায় না। তবে কোনো বিন্যাস - ব্যবস্থা দ্বারা উপরে উল্লেখিত উদ্দেশ্যগুলো অর্জিত হলে সাধারণভাবে তাকে উত্তম বিন্যাস বলা যেতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url