বিন্যাসের প্রকারভেদ | Types of Layout

প্রতিষ্ঠানে নিয়োজিত উপায়-উপকরণের কাম্য ব্যবহারের জন্য যন্ত্রপাতি, মওজুদপণ্য, আসবাবপত্র, উৎপাদন প্রক্রিয়া ইত্যাদি সুবিন্যস্তভাবে সাজানোই হলো বিন্যাস।

প্রতিষ্ঠানের প্রকৃতি, প্রতিষ্ঠানের কার্য প্রকৃতি, প্রতিষ্ঠানের জন্য বরাদ্দকৃত স্থান, প্রক্রিয়ার ধরন ও আয়তন ইত্যাদির আলোকে বিন্যাসকে কয়েক ভাগে ভাগ করা যায়। বিভিন্ন প্রকার বিন্যাস সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো:

কারখানা বিন্যাস | Factory layout


কারখানা বিন্যাস হলো কারখানার অভ্যন্তরে যন্ত্রপাতি, প্রক্রিয়া এবং সেবাসমূহ সাজানো বা স্থাপনের একটি কৌশল; যার মাধ্যমে যথাসম্ভব ন্যূনতম ব্যয়ে উচ্চমানের পণ্য উৎপাদন করা যায়।

কারখানা বিন্যাসের ক্ষেত্রে কারখানা আইন অনুসরণ করা বাধ্যতামূলক। যে আইন দ্বারা কারখানায় নিয়োজিত শ্রমিক-কর্মীর অধিকার, উৎপাদনের পরিবেশ এবং কারখানা মালিকদের দায়-দায়িত্ব ও অধিকার নিশ্চিত করা হয় তাকে কারখানা আইন বলে।

১৯৬৫ সালের কারখানা আইন দ্বারা বাংলাদেশে কারখানা নিয়ন্ত্রিত হয়। কারখানা বিন্যাসকে আবার নিম্নোক্ত ভাগে ভাগ করা যায়।

প্রক্রিয়া বিন্যাস| Process layout


একই উদ্দেশ্য অর্জনের জন্য প্রয়োজনীয় কার্যসমূহকে সম কার্যকেন্দ্রে (Workstation) অথবা সমকার্য বিভাগে (Department) ভাগ করা হলে তাকে প্রক্রিয়া বিন্যাস বলে। অন্যভাবে বলা যায়, কাজের প্রকৃতি অনুসারে সমজাতীয় কাজগুলোকে একই বিভাগের অধীনে এনে বিন্যাস করা হলে তাকে প্রক্রিয়া বিন্যাস বলে। স্বল্প পরিমাণে কিন্তু বিভিন্ন ধরনের পণ্য উৎপাদনের ক্ষেত্রে প্রক্রিয়া বিন্যাস উত্তম বলে বিবেচিত হয়। 

সেবাধনী প্রতিষ্ঠান যেমন: হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, গাড়ি মেরামত শপ, বিমান ও পাবলিক লাইব্রেরি ইত্যাদি ক্ষেত্রেও প্রক্রিয়া বিন্যাস ব্যবহার করা যায়। হাসপাতালের ক্ষেত্রে সার্জারি বিভাগ, মেটারনিটি বিভাগ, শিশু চিকিৎসা বিভাগ, মনোচিকিৎসা বিভাগ, জরুরি বিভাগ ইত্যাদি ভাগে ভাগ করা যেতে পারে।


আবার কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলা বিভাগ, ইংরেজী বিভাগ, ব্যবস্থাপনা বিভাগ, হিসাববিজ্ঞান বিভাগ, মার্কেটিং বিভাগ, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ, গণিত বিভাগ, ফার্মাসি বিভাগ ইত্যাদি ভাগে ভাগ করা হয়।

পণ্য বিন্যাস | Product layout


যে বিন্যাসে কার্যকেন্দ্র বা বিভাগগুলোকে একটি রেখার পথে স্থাপন করা হয় তাকে পণ্য বিন্যাস বলে। অন্যভাবে বলা যায়, সমজাতীয় পণ্য উৎপাদনের জন্য কাজের পর্যায়ক্রম অনুযায়ী বিভিন্ন বিভাগ, যন্ত্রপাতি, উপকরণ ইত্যাদি সুসজ্জিত করাকেই পণ্য বিন্যাস বলে।

লাইন বা অবিরাম প্রক্রিয়া বিন্যাসের ক্ষেত্রে ব্যবস্থাপক প্রয়োজনীয় সম্পদসমূহ কোনো বিশেষ পণ্য উৎপাদন বা বিশেষ কার্য সম্পাদনের জন্য বরাদ্দ করে। পণ্য বিন্যাসের মাধ্যমে ব্যবস্থাপকের এরূপ কৌশল অর্জিত হয়।

স্থির অবস্থান বিন্যাস | Fixed position layout


যে বিন্যাসের ক্ষেত্রে পণ্যটি একটি নির্দিষ্ট স্থানে স্থির থাকে এবং কর্মীরা তাদের হাতিয়ার ও যন্ত্রপাতি নিয়ে কাজ করার জন্য পণ্যটির নিকট যায়, তাকে স্থির অবস্থান বিন্যাস বলে। অধিকাংশ বড় বড় প্রকল্পে স্থির বিন্যাস ব্যবহার করা হয়।

যে সকল পণ্য অত্যন্ত বড়, ভারি ও বহনে ঝুঁকিপূর্ণ সে সকল পণ্যের ক্ষেত্রে এ বিন্যাসটি কার্যকর। জাহাজ নির্মাণ, বড় ধরনের ইঞ্জিন সংযোজন (রেলের ইঞ্জিন), বৃহৎ নৌকা বা স্টিমার নির্মাণ, ডেম নির্ণয়, মহাকাশ যান নির্মাণ, বাড়ি-ঘর তৈরি বা মেরামত, তেলকূপ খনন ইত্যাদি ক্ষেত্রে স্থির বিন্যাস ব্যবহৃত হয়। এ বিন্যাসের মাধ্যমে পণ্য পরিবহনের সাথে জড়িত সময়, ঝুঁকি, আইনগত জটিলতা ইত্যাদি দূর করা সম্ভব হয়।

মিশ্র বিন্যাস | Combined mixed layout


প্রক্রিয়া এবং পণ্য বিন্যাসের সমন্বিত বিন্যাসই হলো মিশ্র বিন্যাস। তাই বলা যায়, যে বিন্যাসের ক্ষেত্রে একই সংঙ্গে প্রক্রিয়া বিন্যাস এবং পণ্য বিন্যাস অনুসরণ করা হয় তাকে মিশ্র বিন্যাস বলে। প্রতিষ্ঠানের প্রকৃতি বা পণ্যের প্রকৃতিভেদে এরূপ বিনাস ব্যবস্থা জরুরি হয়ে পড়ে।

মিশ্র বিন্যাসের মাধ্যমে পণ্য বিন্যাস এবং প্রক্রিয়া বিন্যাসের অসুবিধাসমূহ দূর করে তাদের সুবিধাগুলো ব্যবহার করা যায়। সাধারণ যে সকল প্রতিষ্ঠান একই সাথে পণ্য উৎপাদন করে এবং সেবা প্রদান করে সে সকল প্রতিষ্ঠান এরূপ বিন্যাস অনুসরণ করে।

সেবা বিন্যাস | Service layout


সেবা বিন্যাস বলতে সেবাদানকারী প্রতিষ্ঠানের বিন্যাসকে বুঝায়, যার মূল উদ্দেশ্য হলো সর্বনিম্ন জায়গা ব্যবহার করে ন্যূনতম সময়ে গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদান নিশ্চিত করা। অর্থাৎ সেবাদানকারী প্রতিষ্ঠান সর্বনিম্ন জায়গা ব্যবহার করে ন্যূনতম সময়ে গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদানের জন্য যে বিন্যাস করে থাকে তাকে সেবা বিন্যাস বলে। সেবা বিন্যাস বিভিন্ন ধরনের হয়। সেবা বিন্যাসের এ ধরনগুলো নিম্নে আলোচনা করা হলো:

খুচরা বিক্রয়কেন্দ্র বিন্যাস | Retail layout


যে বিন্যাসের মাধ্যমে খুচরা বিক্রয়কেন্দ্রে পণ্য ও অন্যান্য সাজসরঞ্জামকে সাজিয়ে রাখা হয় তাকে খুচরা বিক্রয় কেন্দ্র বিন্যাস বলে। অন্যভাবে বলা যায়, খুচরা বিক্রয়কেন্দ্র বিন্যাস হলো এমন এক ধরনের বিন্যাস যেখানে খুচরা বিপণিতে পণ্য ও অন্যান্য সাজসরঞ্জামকে সাজিয়ে রাখা হয়।

এ বিন্যাসের মূল উদ্দেশ্য হলো বিপণিতে পণ্য ও কর্মচারী চলাচলের পাশাপাশি আগত ক্রেতাদের সহজ। আগমন ও প্রস্থান। খুচরা বিক্রয়কেন্দ্রের বিন্যাস নকশাকরণে পণ্যের প্রকৃতি, আকার, মূল্য ইত্যাদিকে একদিকে যেমন বিবেচনা করা হয়, অন্যদিকে তেমনি ক্রেতাদের প্রকৃতি, তাদের সামাজিক অবস্থান, বয়স, লিঙ্গ, অর্থনৈতিক অবস্থা ইত্যাদিকেও বিশেষভাবে বিবেচনা করা হয়।

এগুলোর পাশাপাশি পণ্য পরিবহনের ধরন ও যানবাহন চলাচলের পরিমাণকেও বিবেচনা করা উচিত। খুচরা বিক্রয়কেন্দ্র বিন্যাসের সাথে ক্রেতা আকর্ষণের বিষয়টিও জড়িত থাকে। তাই বিন্যাসটি এমন হওয়া উচিত যাতে ক্রেতারা বিক্রয়কেন্দ্রের দিকে আকৃষ্ট হয়।

বর্তমানে বড় বড় বিভাগীয় বিপণিগুলোতে ফ্রি সেলফ বিন্যাসের প্রবণতা লক্ষ্য করা যায়, যেখান হতে ক্রেতারা পছন্দের পণ্যটি নিজেই সংগ্রহ করতে পারে। আবার ইলেকট্রনিক্স পণ্য বিক্রয়কেন্দ্রগুলোর বিন্যাসে বিশেষ বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। এভাবে ফ্যাশন হাউস, ফাস্ট ফুডের দোকান, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান, ঔষধের দোকান প্রভৃতি ক্ষেত্রে নানান ধরনের বিন্যাস লক্ষ্য করা যায়।

অফিস বিন্যাস | Office layout


যে বিন্যাসের মাধ্যমে অফিসের আসবাবপত্রসহ সাজসরঞ্জামকে বিন্যাস করা হয় তাকে অফিস বিন্যাস বলে। কোনো দেশের শতকরা ৪০ ভাগেরও বেশি কর্মচারী অফিসে কর্মরত থাকে। অফিস বিন্যাস কর্মচারীদের উৎপাদনশীলতা এবং তাদের কর্ম জীবনের গুণাগুণের উপর ব্যাপক প্রভাব বিস্তার করে।

এক গবেষণায় দেখা গেছে, কর্মীদের কার্য পরিবেশ উন্নয়নের মাধ্যমে তাদের। উৎপাদনশীলতা বৃদ্ধি করা সম্ভব। অফিস বিন্যাসের বিভিন্ন দিক নিম্নে আলোচনা করা হলো:

নৈকট্য (Proximity): নৈকট্যের দ্বারা সহকর্মীবৃন্দ এবং তত্ত্বাবধায়কগণ তাদের নিজেদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করতে পারে এবং পারস্পরিক স্বার্থ উন্নয়ন করতে পারে। অফিস বিন্যাস যদি খুব বেশি আনুষ্ঠানিকতাপূর্ণ হয় তবে কর্মীরা তা ভালভাবে গ্রহণ না করে দূরে ঠেলে দেয়। তাই অফিস বিন্যাস এমনভাবে করা উচিত যাতে তাদের মধ্যে সর্বোচ্চ নৈকট্য বজায় থাকে।

গোপনীয়তা (Secrecy): অফিস বিন্যাস যে ধরনেরই হোক না কেন, অফিসে যাতে গোপনীয়তা বজায় থাকে যে দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। তাছাড়া বাহ্যিক প্রতিকূল পরিবেশ এবং কোলাহল কর্মীদের কার্যসম্পাদনকে ব্যাপকভাবে বিঘ্নিত করে। গোপনীয়তার কারণেই কোনো ডিপার্টমেন্টাল স্টোর এর অফিস। খোলামেলা হলেও কোনো সংবাদপত্রের অফিস খোলামেলা হওয়া সমীচীন নয়।

অফিস বিন্যাসে অপসন (Option in office layout): কর্মীদের জন্য নৈকট্য এবং গোপনীয়তা উভয়েরই প্রয়োজন পড়ে। তবে একই সাথে এদু'টি দেওয়া সম্ভব নয়। কারণ নৈকট্যের ক্ষেত্রে খোলামেলা ও অনানুষ্ঠানিকতা হওয়া শর্ত। 

অন্যদিকে গোপনীয়তার ক্ষেত্রে অধিক মানসম্পন্ন স্থান, শব্দ নিয়ন্ত্রণ করা ছাদ, দরজা, বিভাজক (Partition) এবং মোটা গালিচা ইত্যাদির ব্যবস্থা করতে হয়। তাই কর্মীদের চাহিদার কথা বিবেচনা করে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নৈকট্য এবং গোপনীয়তার মধ্যে আপোষ করবেন।

এক্ষেত্রে যে সকল কর্মী অত্যন্ত গোপনীয় কাজ সম্পাদন করেন তাদের জন্য এক ধরনের বিন্যাস ব্যবস্থা চালু করবেন এবং যে সকল কর্মীর কাজ ততটা গোপনীয় নয়, তাদের জন্য আরেক ধরনের বিন্যাস ব্যবস্থা চালু করবেন।

গুদাম বিন্যাস | Warehouse layout


গুদাম বিন্যাস হলো এমন একটি বিন্যাস যার মাধ্যমে গুদামের অভ্যন্তরে রক্ষিত পণ্যদ্রব্যকে মানসম্মত ও কার্যকরভাবে সাজিয়ে রাখা যায়। গুদাম বিন্যাস হলো ই-কমার্সের অন্যতম একটি অদৃশ্যমান স্নায়ুকেন্দ্র। উৎপাদনমুখী কারখানার ন্যায় গুদামেও এক স্থান হতে অন্য স্থানে পণ্য চলাচল করে। 

কোনোরূপ পরিবর্তন ছাড়াই গুদামে পণ্য এক স্থান হতে অন্য স্থানে আনা-নেওয়া করা হয়। প্রয়োজনীয় সকল পণ্য একই হারে গুদামে আগমন ঘটে না বা গুদামে সংরক্ষিত পণ্য সকল সময় একই হারে ব্যবহৃত হয় না।

কর্মীদের চলাচল এবং পণ্যের আগমন ও নির্গমন সহজ করার জন্য গুদাম বিন্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। গুদাম বিন্যাসের ক্ষেত্রে দু'টি সিস্টেম বাহৃেত হয়। যাদের একটি হলো, এ-ওয়ান বণ্টন সিস্টেম এবং অন্যটি হলো, জোন সিস্টেম। এ সিস্টেম দু'টি সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো:

এ-ওয়ান সিস্টেম | A-1 system


এ-ওয়ান সিস্টেম হলো গুদাম বিন্যাসের এমন একটি পদ্ধতি যেখানে গুদামটি ডক বা ঘাট থেকে পণ্যসামগ্রী গ্রহণ করবে এবং তা মওজুদ এলাকায় (Storage area) প্রবেশ করবে। পরবর্তীতে মওজুদ সংগ্রহকারী (Stock picker) আলাদা ফরমায়েশ পূরণ করে মওজুদ উত্তোলন করবে।

মওজুদ বিন্যাসের এ সিস্টেমে অনেকগুলো ব্লক রাখা হয়। তবে প্রয়োজন অনুযায়ী কোনো কোনো ব্লকের জন্য বেশি স্থান বরাদ্দ করা হয় এবং কোনো কোনো ব্লকের জন্য কম স্থান বরাদ্দ করা হয়।

ব্লকগুলোর মাঝখানে একটি গলি রাখা হয়, যাতে সহজেই পণ্যকে আনা-নেওয়া করা যায়। পণ্যের প্রকৃতি, ব্যবহারের হার এবং পরিমাণ, পণ্যের মূল্য ইত্যাদি বিবেচনা করেই এ সিস্টেমে পণ্যের স্থান ও অবস্থান বরাদ্দ করা হয়।

জোন সিস্টেম | Zone system


জোন সিস্টেম হলো গুদাম বিন্যাসের একটি পদ্ধতি যার মাধ্যমে পণ্য সংরক্ষণের জন্য কয়েকটি জোন তৈরি করে তার সাহায্যে একাধিক ব্লক তৈরি করা হয়, যেখানে পণ্যসমূহ একটি নির্দিষ্ট রেখায় জোনের মধ্যে মওজুদ করা হয় এবং ফরমায়েশ অনুযায়ী তা সরবরাহ করা হয়।

এ সিস্টেমে পণ্য সংরক্ষণের জন্য কয়েকটি জোন তৈরি করা হয়। এ জোনগুলোতে আবার একাধিক ব্লক থাকে। এখানে পণ্যসমূহ একটি নির্দিষ্ট রেখায় জোনের মধ্যে মওজুদ করা হয় এবং ফরমায়েশ অনুযায়ী সরবরাহ করা হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url