গবাদিপশু বিমা | Cattle Insurance

গবাদিপশু বিমা কাকে বলে?


গবাদিপশুর মৃত্যুজনিত ক্ষতির হাত থেকে বিমাগ্রহীতাকে আর্থিকভাবে রক্ষার জন্য যে বিমা ব্যবস্থার উদ্ভব ঘটেছে তাকে গবাদিপশু বিমা বলে।

প্রাচীনকাল থেকেই গবাদিপশু মূল্যবান সম্পদ হিসেবে গণ্য। সুষম খাদ্য দুধের প্রধান উৎসই হলো গবাদিপশু। খাদ্য তালিকায় আমিষের প্রধান উৎসই হলো এর মাংস। চামড়া শিল্পও এই গবাদিপশুর উপরই নির্ভরশীল।

তাই গবাদি পশু বাণিজ্যিকভাবে পালন সারাবিশ্বেই গুরুত্বপূর্ণ উপজীবিকা। সে কারণেই এর মৃত্যুতে পালনকারীর আর্থিক ক্ষতিপূরণের জন্যই গবাদিপশু বিমার প্রচলন ঘটেছে।

গবাদিপশু বিমার বৈশিষ্ট্য 


এ ধরনের বিমার যে সকল বৈশিষ্ট্য লক্ষণীয় তা নিম্নরূপ:

১. গবাদি পশু মূল্যবান সম্পদ বিধায় এক্ষেত্রে সম্পত্তি বিমার নিয়ম প্রযোজ্য।

২. বিমাযোগ্য স্বার্থ, চূড়ান্ত সদ্বিশ্বাস, স্থলাভিষিক্ততা ইত্যাদি নীতি এক্ষেত্রেও প্রযোজ্য হয়।

৩. ক্ষতিপূরণের নীতি অনুযায়ী এক্ষেত্রে ক্ষতির পরিমাণ নির্ণয় করা হয়;ষ।

৪. বিমাপত্রে উল্লেখ কোনো রোগে বা দুর্ঘটনায় গবাদি পশুর মৃত্যু হলেই বিমাগ্রহীতা ক্ষতিপূরণ লাভ করে।

৫. সাধারণত এক বছর বা তার চেয়ে কম সময়ের জন্য এরূপ বিমাপত্র খোলা হয়।

উপসংহারে বলা যায়, বিমাকৃত কোনো রোগ বা দুর্ঘটনায় গবাদি পশুর মৃত্যু হলে এর মালিক বা স্বার্থসম্পন্ন ব্যক্তি যে আর্থিক ক্ষতির সম্মুখীন হন তা পূরণের নিমিত্তে উদ্ভাবিত বিমা ব্যবস্থাকেই গবাদিপশু বিমা বলে। এক্ষেত্রে নৈতিক ঝুঁকির মাত্রা বেশি থাকে। ফলে বিমা করার ক্ষেত্রে বিমা কোম্পানি বিমাগ্রহীতার সততা সম্পর্কে নিশ্চিত হওয়ার চেষ্টা করে।

বাংলাদেশে গবাদিপশু বিমার গুরুত্ব | Importance of Cattle Insurance


গবাদিপশু সকল দেশেই মূল্যবান সম্পদ। এটি দুধ, দুগ্ধজাত সকল খাদ্য, মাংস ও চামড়ার প্রধান উৎস। বাংলাদেশে কৃষিকাজ ও পণ্য পরিবহনে গবাদি পশু ব্যবহৃত হয়। তাই এ মূল্যবান সম্পদের যথাযথ রক্ষণাবেক্ষণ যেমনি জরুরি তেমনি এর ঝুঁকি মোকাবেলায় গবাদিপশু বিমার গুরুত্ব অনস্বীকার্য। বাংলাদেশে গবাদিপশু বিমার গুরুত্ব নিম্নে উল্লেখ করা হলো:

১. পশু মৃত্যুর ক্ষতিপূরণ প্রাপ্তি (Receiving compensation of died cattle): বাংলাদেশে প্রতিবছর নানা রোগ ও দুর্ঘটনায় প্রচুর সংখ্যক গবাদিপশুর মৃত্যু ঘটে। স্বল্প বিত্তসম্পন্ন এই গবাদিপশু পালনকারীদের পক্ষে এরূপ ক্ষতি কাটিয়ে উঠা কোনোভাবেই সম্ভব হয় না। এ ধরনের বিমা করে এর মালিকেরা সহজেই ক্ষতিপূরণ পেতে পারে।

২. অসুস্থতাজনিত ক্ষতিপূরণ লাভ (Receiving compensation for sickness): গবাদিপশু অসুস্থ হয়ে পড়লে তার চিকিৎসার জন্যও যথেষ্ট অর্থ ব্যয় হতে পারে। আমাদের পশু মালিকরা জ্ঞান ও অর্থের অভাবে হাতুড়ে চিকিৎসার আশ্রয় নেয়। অথচ এ ধরনের বিমাপত্রে গবাদিপশুর অসুস্থতাজনিত ঝুঁকিকেও অন্তর্ভুক্ত করা যায়। ফলে উন্নততর চিকিৎসা দেয়া সম্ভব হয়।

৩. দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ লাভ (Receiving compensation for accident): নানা প্রাকৃতিক ও অপ্রাকৃতিক দুর্ঘটনায় গবাদিপশুর অঙ্গহানি ঘটতে পারে। হাঁড়-গোড় ভেঙ্গে তা অকেজো হয়ে যেতে পারে। দুর্ঘটনাজনিত ঝুঁকিকে বিমাপত্রের অন্তর্ভুক্ত করে গবাদিপশুর মালিক এজন্য ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী হয়।

৪. গবাদিপশু শিল্পের প্রসার (Expansion of cattle industry): বাংলাদেশে প্রতিবছর প্রচুর পরিমাণে গুড়া দুধ আমদানি করতে হয়। গবাদিপশু বিমার মাধ্যমে এর মালিকদের আয়কে নিরাপদ ও নিশ্চিত করা গেলে তা নিঃসন্দেহে অন্যদেরকে উদুব্ধ করবে। এতে গবাদিপশু শিল্পের ব্যাপক প্রসার ও বৈদেশিক মুদ্রার সাশ্রয় ঘটবে।

৫. কর্মসংস্থান সৃষ্টি (Creation of employment): গবাদিপশু সংক্রান্ত ঝুঁকি আর্থিকভাবে মোকাবেলা করা গেলে এবং এক্ষেত্রে কিছু কিছু দৃষ্টান্ত স্থাপিত হলে তা সহজেই এদেশের সাধারণ শিক্ষিত বেকার যুবক ও অন্যদেরকে গো-পালনে উদ্বুদ্ধ করবে। এতে গ্রামে-গঞ্জে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতে পারে।

৬. ঋণ সুবিধা সম্প্রসারণ (Expansion of loan facilities): বিমা কোম্পানিগুলো তাদের ঋণ প্রদানে গবাদিপশু খাতকে একটা গুরুত্বপূর্ণ খাত বিবেচেনা করতে পারে। এতে দেশে উন্নত জাতের গবাদিপশু আমদানি ও এর পালন উৎসাহিত হবে। এতে বিমা কোম্পানিগুলোর আয় যেমনি বাড়বে তেমনি দেশও পশু সম্পদে সমৃদ্ধ হবে।

৭. সংশ্লিষ্ট শিল্পের বিকাশ (Flourishing related industries): এ ধরনের বিমার কারণে শুধু দেশে গবাদিপশু শিল্পের উন্নয়ন ঘটবে-তা নয়। দুগ্ধ ও দুগ্ধ সংশ্লিষ্ট শিল্প, চামড়া শিল্প, গবাদিপশুর খাদ্য প্রস্তুত শিল্প এবং গবাদিপশু সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের বিকাশও এদ্বারা সম্ভব হবে।

উপসংহারে বলা যায়, আমাদের ব্যাপক জনগোষ্ঠীর এ দেশে মানুষের সুষম খাদ্য সরবরাহ ও দেশের অর্থনৈতিক উন্নয়নে গবাদিপশুর গুরুত্ব যেমনি বেশি তেমনি এরূপ শিল্প ও সংশ্লিষ্ট শিল্পের উন্নয়নে এবং গ্রামীণ জনপদের অগ্রগতি ও বেকার সমস্যা সমাধানে গবাদিপশু বিমার গুরুত্বও অনস্বীকার্য।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url